এইচআইভি জয় করা প্রথম ব্যক্তি ক্যান্সারে মারা গেলেন

প্রাণঘাতী এইডসকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রথমবারের মত সুস্থ হয়ে বিশ্বে বেশ সাড়া ফেলে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক টিমোথি রয় ব্রাউন। কিন্তু জার্মানির বার্লিনে চিকিৎসা নিয়ে ‘দ্য বার্লিন প্যাশেন্ট’ তকমা লাগানো ব্রাউন মারা গেলেন আরেক রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে।

২০০৭ সালে প্রাকৃতিকভাবে এইচআইভি প্রতিরোধী একজন দাতা থেকে ব্রাউনের শরীরে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। এর ফলে তাকে আর বেশি দিন এইচআইভি প্রতিরোধী ওষুধ নিতে হয়নি এবং ভাইরাসমুক্ত হন। এই এইচআইভি ভাইরাস থেকেই সৃষ্টি হয়ে এইডস রোগের।

মার্কিন শহর সিয়াটলে ৫৪ বছর বয়সী ব্রাউনের জন্ম হলেও পড়াশোনার জন্য তিনি থাকতেন বার্লিনে। সেখানে তিনি এইচআইভি ভাইরাসে আক্রান্ত হন। পরবর্তীতে দীর্ঘ চিকিৎসার পর ২০০৮ সাল এইডস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে ঘোষণা হয়, মরণব্যাধি এইডসকে জয় করেছেন ব্রাউন।

পরবর্তীতে ২০০৭ সালে লিউকোমিয়া ক্যানসারে আক্রান্ত হন। মূলত এইডসের চিকিৎসা নিতে গিয়ে তার অস্থিমজ্জা ক্ষতিগ্রস্ত হয়েছিল, যেখানে বাসা বাধে ক্যানসার। এইডস প্রতিরোধী এক ব্যক্তি থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন করে এত দিন বেঁচে ছিলেন তিনি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর