এবার পদ্মার ভাঙনের মুখে কমিউনিটি ক্লিনিক

পদ্মার ভাঙনে এবার হুমকির মুখে পড়েছে রাজশাহীর বাঘা উপজেলার কালিদাসখালী কমিউনিটি ক্লিনিক। কমিউনিটি ক্লিনিকটি ভাঙন থেকে মাত্র ৩০ মিটার দূরে অবস্থান করছে। যে কোনো সময় বিলীন হয়ে যেতে পারে ক্লিনিকটি।

১৯৯৮ সালে স্বাস্থ্যসেবার লক্ষ্যে পদ্মার মধ্যে চকরাজাপুর ইউনিয়নের কালিদাসখালী চরে এই কমিউনিটি ক্লিনিকটি নির্মাণ করা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সহায়তায় ২০১১ সাল থেকে এই ক্লিনিকে সহকারী মেডিকেল অ্যাসিস্ট্যান্ট দিয়ে সপ্তাহে একদিন চিকিৎসা দেয়া হতো। কিন্তু পদ্মার ভাঙনে চরের মানুষের আশ্রয়স্থলের পাশাপাশি চিকিৎসা সেবাটিও কেড়ে নিতে চলেছে পদ্মা।

গত দুই সপ্তাহের ব্যবধানে পদ্মার ভাঙনে বিলীন হয়ে যায় চরকালিদাসখালী ও লক্ষ্মীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া দুই শতাধিক বাড়ি, মসজিদ, কয়েক হাজার বিঘা জমি পদ্মাগর্ভে বিলীন হয়ে গেছে।

চকরাজাপুর ইউপি চেয়ারম্যান আজিজুল আযম বলেন, প্রত্যন্ত চরাঞ্চলের মানুষের এখন আর অপচিকিৎসার শিকার হয়ে অকালে প্রাণ দিতে হচ্ছে না। এই অঞ্চলের মানুষে প্রাণ বাঁচাচ্ছে কমিউনিটি ক্লিনিক কাজ করছে। কিন্তু সেটিও আজ হুমকির মুখে পড়েছে। তবে ইউনিয়ন পরিষদ থেকে কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা আকতারুজ্জামান বলেন, দীর্ঘদিন থেকে অবহেলিত পদ্মার চরে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে। কিন্তু পদ্মার ভাঙনে কমিউনিটি ক্লিনিকটি হুমকির মধ্যে পড়েছে।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর