প্রথমবারের মতো অনলাইনে অনুষ্ঠিত হবে করোনা প্রাদুর্ভাব সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন

করোনাভাইরাস সারা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে। এই মহামারী পরিস্থিতি কাটিয়ে উঠতে সারা বিশ্বের বিজ্ঞানীরা করোনাভাইরাস এর বিরুদ্ধে প্রতিষেধক আবিষ্কারের জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তারই প্রেক্ষিতে বাংলাদেশ সোসাইটি ফর মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি এবং অ্যাডভান্সড বায়োটেকনোলজি (বিএসএমআইএবি) এবং কমিউনিটি অব বায়োটেকনোলজি (সিওবি) এর সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের আয়োজিত হতে যাচ্ছে” ফার্স্ট বিএসএমআইএবি-সিওবি ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কোভিড-১৯ প্যান্ডেমিক”

এই আন্তর্জাতিক সম্মেলনটি কার্যত অনলাইনে অনুষ্ঠিত হবে। উক্ত সম্মেলনটি তিন দিনব্যাপী ৬ নভেম্বর, ২০২০ থেকে ৮ নভেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এই ইভেন্টটিতে ৫টি সেশনসহ কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা থাকছে।

এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্দেশ্য হল করোনাভাইরাস এর উপর নির্বাচিত গবেষণাপত্র পর্যালোচনা এবং গুরুত্বপূর্ণ গবেষণার বিষয়ে আলোকপাত করা যা গবেষকরাই উপস্থাপন করবেন। দেশীয় বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত গবেষণালব্ধ তথ্য উপাত্তের আন্তর্জাতিকভাবে স্বীকৃতসহ বিশ্বের অন্যান্য বিজ্ঞানীদের গবেষণার সাথে সমন্বয় করা সহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা।

এই অনুষ্ঠানটির সার্বিকভাবে পরিচালনা করবেন জনাব ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, যিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং বিএসএমআইএবি এর সভাপতি।

বিশ্বের বিভিন্ন বিজ্ঞানী সহ বাংলাদেশের যেসকল বিজ্ঞানীরা নিরলসভাবে করোনাভাইরাস এর মহামারী অবস্থার অবসানের নিরিক্ষে কাজ করে যাচ্ছেন এবং এই অদৃশ্য শত্রুর মোকাবিলায় যে নিত্যনতুন অজানা তথ্য উন্মোচন করছেন তা বিশ্বদরবারে আন্তর্জাতিকভাবে স্বীকৃত দিতে এই আন্তর্জাতিক সম্মেলনটি আয়োজন করা হয়েছে।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর