চুল ও ত্বকের যত্নে গোলাপজলের উপকারিতা

চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্য প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে গোলাপজল। এতে রয়েছে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর চিনিসহ নানা উপাদান যা ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

রূপচর্চায় গোলাপজলের কিছু উপকারিতা তুলে ধরা হলো-

ত্বকে আর্দ্র রাখে: যুগ যুগ ধরে সৌন্দর্য চর্চায় গোলাপজল ব্যবহার হয়ে আসছে। ত্বকে সরাসরি ব্যবহার করতে পারেন। স্বাস্থ্যসম্মতভাবে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এটি গোলাপজল খা্ওয়াও যায়। গোলাপজল ত্বক থেকে অতিরিক্ত তেল কমায় ত্বককে রাখে আর্দ্র।

চুলের স্বাস্থ্যে: অনেক সময় শ্যাম্পু করার পর ময়েশ্চারাইজারের অভাবে চুল রুক্ষ হয়ে পড়ে। গোলাপজল চুলের প্রাকৃতিক মেকআপ হিসেবে কাজ করে। স্প্রে বোতলে করে চুলে গোলাপজল ছিটাতে পারেন এতে চুল স্বাস্থ্যকর এবং নিয়ন্ত্রণে থাকবে।

প্রদাহপ্রতিরোধে: ত্বকের প্রদাহ প্রতিরোধে এবং ত্বককে শান্ত রাখতে গোলাপজল অনেক আগে থেকে ব্যবহার হয়ে আসছে। গোলাপজল খাওয়া ছাড়াও লোশন বা ক্রিমের সঙ্গে ত্বকে লাগাতে পারেন।

ত্বকে পিএইচ ব্যালান্স: মুখের পিএইচ ব্যালান্স ফিরিয়ে এনে ত্বক সুস্থ করে তোলার ক্ষমতা রয়েছে গোলাপজলের। সাধারণ জলের বদলে কয়েকবার মুখে গোলাপজলের ঝাপটা দিন, ত্বক দ্রুত সুস্থ হয়ে উঠবে।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর