ফেসবুকে ডাক্তার সেজে প্রেম, বিয়ের প্রলোভনে প্রতারণা

ডাক্তার পরিচয়ে সামাজিক যোগাযোগ ফেসবুক সূত্রে প্রেম করতেন ভুয়া ডাক্তার মিজানুর রহমান শাওন। এরপর শাওন বিয়ের প্রলোভনে নারীদের কাছ থেকে অর্থ আদায়সহ বিভিন্ন পন্থায় প্রতারণা করতেন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) রাজশাহীর বাঘা এলাকায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির সাইবার পুলিশের একটি দল
সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে প্রতারক মিজানুর রহমান শাওনকে গ্রেফতার করেছে ।

এ সময় শাওনের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত অ্যাপ্রোন, ২টি মোবাইল, ৪টি সিম কার্ড ও ৪টি ভুয়া ফেসবুক আইডি উদ্ধার করা হয়। বিভিন্ন ডাক্তারি পরিচয় দিয়ে খোলা হয়েছে ৩টি ভুয়া ফেসবুক আইডি। এই ভুয়া আইডি গুলোতে বিভিন্ন ভিকটিমের সঙ্গে যোগাযোগের তথ্য পাওয়া যায়।

সিআইডি জানায়, বিভিন্ন ব্যক্তিগত ছবি ব্যবহার করে ব্লাকমেইলিং, চাকরি দেওয়ার কথা বলে মানুষের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ রয়েছে প্রতারক শাওনের বিরুদ্ধে।

সিআইডির বিশেষ পুলিশ সুপার (এসএসপি) রেজাউল মাসুদ জানান, ফেসবুকে ডাক্তার পরিচয় দিয়ে রাজশাহীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সঙ্গে শাওন প্রেমের সম্পর্ক গড়ে তোলেন । সম্পর্কের কিছুদিন পরই ওই শিক্ষার্থীকে বিয়ের প্রস্তাব দিয়ে তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেন। কিছুদিন যাওয়ার পর শাওন কানাডায় স্কালাশিপ পেয়েছে বলে জানায় শিক্ষার্থীর পরিবারকে। তাই দ্রুত বিয়ে করে কানাডায় স্যাটেল হতে হবে। তারপর গরিব পরিবারের ছেলে বলে ভিসা ও অন্য খরচ বাবদ ওই শিক্ষার্থীর পরিবার থেকে আড়াই লাখ টাকা নিয়ে শিক্ষার্থীর সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেয় প্রতারক শাওন।

শিক্ষার্থীর পরিবার খোঁজ নিয়ে প্রতারিত হওয়ার বিষয়টি সিআইডির সাইবার পুলিশ সেন্টারে জানায়।

২৭ সেপ্টেম্বর রাজধানীর পল্টন মডেল থানায় শিক্ষার্থীর বাবা বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এমন অভিযোগের পর প্রযুক্তিগত সহায়তায় আসামির অবস্থান শনাক্ত করে তাকে গ্রেফতার করা হয়।

বার্তাবাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর