ইন্দোনেশিয়ায় নির্বাচন পরবর্তী সংঘর্ষে নিহত ৬, আটক ২০

প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ কেন্দ্র করে হিংসার বন্যা বইল ইন্দোনেশিয়ায়। প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত জোকো উইদোদো এবং পরাজিত প্রার্থী নিরাপত্তা বাহিনীর প্রাক্তন প্রধান প্রাবোওয়ো সুবিয়ান্তোর দ্বৈরথ ঘিরে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ গেল ৬ জনের। আহত দুশোরও বেশি।

জাকার্তার গভর্নর জানিয়েছেন, মঙ্গলবার পুলিশের গাড়ি ও ডর্মিটরিতে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। ঘটনায় এ পর্যন্ত ধৃত ২০ জন। তবে ছ’জনের মৃত্যু যে পুলিশের গুলিতেই হয়েছে তা এখনই মানতে নারাজ প্রশাসন।

ইন্দোনেশিয়ার পুলিশের জাতীয় মুখপাত্র দেদি প্রসেতিয়োর দাবি, মঙ্গলবার রাত থেকেই বিক্ষোভ হিংসাত্মক চেহারা নিতে শুরু করে। বুধবারও বিভিন্ন জায়গায় অন্তত ১০০ জন প্রতিবাদকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে বলে খবর। কিন্তু স্বাভাবিক ভাবেই ওই ছ’জনের মৃত্যুর পর প্রশ্ন উঠতে শুরু করেছে পুলিশের ভূমিকা নিয়ে।

জাতীয় পুলিশ প্রধান টিটো কারনাভিয়ান অবশ্য জানিয়েছেন, তিনি তাঁর অধস্তনদের স্পষ্ট নির্দেশ দিয়েছিলেন কোনও অবস্থাতেই যেন আগ্নেয়াস্ত্র ব্যবহার না করা হয়। তাঁর কথায়, ‘নিহতদের কারও গুলির আঘাত রয়েছে, কারও মুখে আবার ভোঁতা কিছু দিয়ে আঘাতের চিহ্ন। বিষয়টি নিয়ে এখনও স্পষ্ট ব্যাখ্যার প্রয়োজন রয়েছে।’

পুলিশের একাংশের আরও ধারণা, পুরো বিষয়টিতে কোনও তৃতীয় পক্ষেরও হাত থাকতে পারে। আপাতত হাসপাতালগুলিতে দেহগুলির ময়নাতদন্ত চলছে। সে রিপোর্ট আসার আগে জনতাকে কোনও সিদ্ধান্তে না পৌঁছতে অনুরোধ জানিয়েছে প্রশাসন। পাশাপাশি গুজব ছড়ানো রুখতে একাধিক জায়গায় সোশ্যাল মিডিয়ার উপর নিয়ন্ত্রণ চালানো হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর