সৌদিতে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে প্রিন্সের বিপক্ষে রাজনৈতিক দলের জন্ম

সৌদি যুবরাজ মুহম্মদ বিন সালমানকে ক্ষমতা থেকে অপসারণ করতে নতুন একটি রাজনৈতিক দল গঠন হয়েছে দেশটিতে। বিভিন্ন সময় নির্যাতন ও নিপীড়নের শিকার নির্বাসিত কিছু ব্যক্তি মিলে এই দল গঠন করেছেন। তাদের লক্ষ্য মুহম্মদ বিন সালমানকে ক্ষ্মতা থেকে নাআমিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা।

দেশটির ক্ষমতাসীন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমলে এই প্রথম কোনো রাজনৈতিক দলের জন্ম হলো। যারা দলটি গঠন করেছেন তারা সবাই সৌদি শাসকগোষ্ঠী থেকে ভিন্ন মতাবলম্বী এবং নির্বাসিত জীবনযাপন করছেন।

গত বুধবার লন্ডনে ‘নিউ ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি’ নামের একটি রাজনৈতিক দল গঠিত হয়। গত কয়েক দশক ধরে সৌদি আরব আল সৌদ বংশের মাধ্যমে শাসিত হয়ে আসছে। তবে লন্ডনে বসে নতুন এই রাজনৈতিক দলটি কতটা সফলভাবে সৌদি আরবে গণতন্ত্র প্রতিষ্ঠার কাজ এগিয়ে নিতে পারবে সেটিই এখন গুরুত্বপূর্ণ প্রশ্ন।

সৌদি আরব হচ্ছে চরমভাবে রক্ষণশীল একটি দেশ যেখানে সব রকমের রাজনৈতিক দল নিষিদ্ধ। দেশটির রাজপরিবার, এর কোনো সদস্য বা সরকারের ভুলত্রুটি নিয়ে কোনো ধরনের সমালোচনা করা হলে দীর্ঘ মেয়াদের কারাদণ্ড অনিবার্য।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর