ময়মনসিংহে জেএমবির ৪ সদস্য গ্রেপ্তার

ময়মনসিংহের ফুলবাড়িয়া থেকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামায়াতুল মুজাহিদীন, বাংলাদেশ’র (জেএমবি) চার সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১৪। তাদের কাছ থেকে ল্যাপটপ, মোবাইল সেট, উগ্রবাদী বই এবং লিফলেট উদ্ধার করেন র‌্যাব।

গ্রেপ্তারকৃতরা হলেন, ফুলবাড়িয়া উপজেলার বাসিন্দা মো. আবুল হোসেন বুলবুলে ছেলে মো. জাকির হোসেন (৫০), মৃত হাজী আলতাফ আলী মন্ডলের ছেলে মো. আক্কাছ আলী (৫৫), মৃত আব্দুল কাদেরের ছেলে মো. হারুন (৩৫) , মৃত আবুল হাসেমের ছেলে মো. ওসমান গনি মল্লিক (৪৮)।

শনিবার (২৬ সেপ্টেম্বর) দিবাগত মধ্যরাতে জেলার ফুলবাড়ীয়া জোরবাড়ীয়া গ্রামের মো. আবুল হোসেন বুলবুলের বাড়ি থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

রোববার (২৭ সেপ্টেম্বর) বেলা আড়াইটার দিকে ময়মনসিংহ র‌্যাব-১৪ এর সিনিয়র এএসপি জুনায়েদ আফ্রাদ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ‌্য জানানো হয়।

র‌্যাব-১৪’র সিনিয়র এএসপি জোনায়েদ আফ্রাদ বলেন, ফুলবাড়ীয়া জোরবাড়ীয়া গ্রামের মো. আবুল হোসেন বুলবুলের বাড়ি কয়েকজন জঙ্গি নাশকতার পরিকল্পনা করছেন। খবর পেয়ে র‌্যাব-১৪ অভিযান চালালে পালিয়ে যাওয়ার সময় চারজনকে গ্রেপ্তার করে।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, দীর্ঘদিন যাবৎ তারা বিভিন্ন উগ্রবাদী বক্তার বয়ান শুনতেন এবং এইসব শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্ভুদ্ধ হয়ে জঙ্গি সমর্থক হয়ে উঠে। নিজেদেরকে জেএমবির সক্রিয় সদস্য হিসাবে পরিচয় দেন গ্রেপ্তারকৃতরা।

তিনি আরও বলেন, আসামিরা মসজিদসহ বিভিন্ন জায়গায় গোপনে বৈঠক করে উগ্রবাদী ও নাশকতামূলক তালিম দিতেন এবং সংগঠনের জন্য নিয়মিত চাঁদা তুলে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখতেন।

এই তহবিল তারা বর্তমানে যেসব জেএমবি সদস্য জেলে বন্দী আছে তাদের হাজত থেকে বের করে এনে নতুনভাবে নাশকতা কার্যক্রম শুরু করাসহ সংগঠনের অন্যান্য খরচ বহন করার কাজে ব্যবহার করতেন। উগ্রবাদ কায়েম করার লক্ষে তারা দেশের বিভিন্ন অঞ্চলে নাশকতা করার পরিকল্পনা করছিলেন বলে স্বীকার করেন তারা।

তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।

বার্তাবাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর