আলফাডাঙ্গায় পরিবেশ সুরক্ষায় তালগাছ রোপণ কর্মসূচি শুরু

পরিবেশের ভারসাম্য রক্ষা, বজ্রপাত প্রতিরোধ, নদীভাঙন ঠেকানো, জলবায়ুর বিরূপ পরিবর্তন মোকাবেলায় বড় ভূমিকা রাখে তালগাছ। ঝড় বৃষ্টির ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের ফলে আর নির্বিচারে বৃক্ষ নিধনের কারণে তালগাছ আজ কমতে কমতে বিলুপ্তপ্রায়।

এক সময় ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে রাস্তার দুই পাশসহ বিভিন্ন জায়গায় সারি সারি তালগাছ ছিল। এখন আর তা চোখে পড়ে না। তবে এবার ঘুরে দাঁড়ানোর পালা। বিলুপ্তপ্রায় তালগাছ আবার সব গাছ ছাড়িয়ে এক পায়ে দাঁড়াবে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় এ উপজেলায় তালের বীজ বপন ও চারাগাছ রোপণের কর্মসূচি হাতে নিয়েছে রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাস ও দৈনিক ঢাকা টাইমস। এরই ধারাবাহিকতায় উপজেলার শিয়ালদি রাস্তা এবং বুড়ির খালের দুই পাশে এক হাজার তাল গাছের চারা রোপণ কার্যক্রম শুরু হয়েছে। রবিবার সকাল ১১টায় এ কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন, জেলা কৃষক লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য শেখ শহীদুল ইসলাম শহীদ, রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাসের সভাপতি হাদী মিজান আল হোসাইন, সাবেক সভাপতি শহীদুল হক, বুড়াইচ ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনায়েত হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মেহেদি হাসান, আলফাডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক মাহিদুল ইসলাম, গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোনায়েম খান, সায়েম মেমোরিয়াল ফাউন্ডেশনের পরিচালক সাংবাদিক এরশাদ সাগরসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর