সরকারি পুকুর থেকে মাটি বিক্রি, পাড়ের গোয়ালঘর ভেঙে ৭ গরুর মৃত্যু

অবৈধভাবে সরকারী পুকুর খনন করে মাটি বিক্রি করায় গাইবান্ধার গোবিন্দগঞ্জের ঘোড়ামারা গ্রামের ৪০ টি পরিবারের বাড়িঘর হুমকির মুখে পড়েছে। ইতোমধ্যে প্রায় ৫টি বাড়ি ভেঙে পড়েছে। এছাড়াও পুকুরের পাড় ভেঙে পড়ে গোয়াল ঘরে বেঁধে রাখা ৭টি গরু পানিতে ডুবে মারা যায়।

স্থানীয়রা জানান, উপজেলার কাটাবাড়ী ইউনিয়নের ১০ নং ঘোড়ামারা গ্রামের ত্রানের একটি পুকুরের চারপাশে ৫২ বছর ধরে ভূমিহীন ও নদী ভাঙনের শিকার ৪০ টি পরিবার বসবাস করে আসছিল। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম রফিক তার লোকজন দিয়ে পুকুর থেকে ভেকু মেশিনের সাহায্যে অপরিকল্পিতভাবে প্রায় ২০ ফুট গভীর করে মাটি উত্তোলন করে বিক্রি করে। এতে করে পুকুর পাড়ের বাড়িঘর ভেঙে পড়ছে।

গত মঙ্গলবার ভোর রাতে মৃত আব্দুল কাদেরের ছেলে বাদশা মিয়ার একটি গোয়াল ঘর পুকুরে ভেঙে পড়ায় তার ৭টি গরু পানিতে ডুবে মারা যায়। যার মূল্য প্রায় ৭ লাখ টাকা। বাদশা মিয়ার অভিযোগ সরকারি নির্দেশনা না মেনে অবৈধভাবে পুকুর খনন করে। খননের ফলে বাড়িঘর ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকার কথা জানিয়ে উপজেলা প্রশাসনের কাছে ব্যবস্থা গ্রহণের দাবি জানালেও প্রশাসন এ ব্যাপারে কোন ব্যাবস্থা গ্রহণ করেনি। প্রশাসনকে অবহিত করায় চেয়াম্যান তার লোকজন দিয়ে পুকুর পারে বসবাসকারীদের নানাভাবে হয়রানি ও শারীরিক ভাবে লাঞ্ছিত করে।

এ ব্যাপারে কাটাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম রফিকের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এই এলাকার মাটি সামান্য বৃষ্টিতেই ভেঙ্গে যায়। তাই গত কয়েক দিনের টানা বর্ষণে কারণে গোয়াল ঘরটি পুকুরে ভেঙ্গে পরেছে। তিনি জানান, পুকুর খননে তার সাথে কোন সম্পৃক্ততা নেই।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, মামলায় জিতলেও পুকুরগুলো এখনও ত্রাণ মন্ত্রণালয় বুঝে পায়নি। নিয়ম অনুযায়ী যারা প্রতিবেশী এবং পুকুর পাড়ে বসবাস করছে তারাই এই পুকুরের যাবতীয় সুবিধা ভোগ করার কথা। অন্যদের এই পুকুর বন্দোবস্ত দেয়ার এখতিয়ার নেই।

উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মণ বলেন, পুকুরে গোয়াল ঘর ভেঙে পরে ৭ টি গরু মারা যাওয়ার খবর পেয়েছি। পুকুর থেকে মাটি উত্তোলন করাসহ যাবতীয় বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

বার্তা বাজার/ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর