এবার মাত্র ৩ ঘণ্টায় শেষ করতে হবে পবিত্র ওমরাহ

করোনাভাইরাসের কারণে প্রায় ৭ মাস বন্ধ থাকার পর আগামী ৪ অক্টোবর থেকে ওমরাহ পালনের সুযোগ দিতে চলছে সৌদি আরব। আর এবার মক্কায় ওমরাহ পালনের জন্য মাত্র ৩ ঘণ্টা সময় দেবে সৌদি কর্তৃপক্ষ। এই ৩ ঘন্টার মধ্যে ওমরাহ শুরু ও শেষ করতে হবে হাজীদের। ৩ ধাপে পর্যায়ক্রমে মুসল্লিদের এ সুযোগ দেয়া হবে।

প্রথম ধাপে কেবল সৌদিতে অবস্থানরত ব্যক্তিই এ সুযোগ পাবেন। বিশেষায়িত অ্যাপের সাহায্যে এবার ওমরাহ আদায়ের পুরো কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে। প্রথম স্তরে প্রতিদিন ৬ হাজার লোক ৬ ধাপে ভিন্ন ভিন্ন সময়ে ওমরাহ আদায় করতে পারবেন। প্রতি ১ হাজার লোক ওমরাহ আদায়ের জন্য ৩ ঘণ্টা সময় পাবেন। প্রথম স্তরে শুধু সৌদিতে অবস্থানরত ব্যক্তিরা ওমরায় অংশগ্রহণ করতে পারবেন।

সাধারণ ধারণক্ষমতার ৩০ ভাগ তথা ৬ হাজার লোক প্রতিদিন ওমরাহ আদায়ের সুযোগ পাবেন।

আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হবে ২য় স্তরে ওমরাহ পালন। ধারণ ক্ষমতার ৭৫ ভাগ তথা ১৫ হাজার লোক ওমরাহ ও ৪০ হাজার লোক নামাজ আদায়ে অংশ নিতে পারবেন। এরপর এক নভেম্বর থেকে ৩য় স্তরে ২০ হাজার লোক ওমরাহ ও ৬০ হাজার লোক নামাজ আদায়ে অংশ নিতে পারবেন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর