জরুরী অবস্থায় ‘জরুরী’ কবিতা মমতার!

লোকসভা ভোটের প্রচারপর্বে ব্যস্ততার কারণে সেরকম সময় করে উঠতে পারেননি, কিন্তু তারপর থেকেই একের পর এক কবিতায় বর্তমান রাজনীতির প্রেক্ষাপট তুলে ধরছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নিজের ট্যুইটার হ্যান্ডেলে ‘জরুরী’ নামাঙ্কিত সেই কবিতাটি শেয়ার করেন মমতা।

এর আগে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার বিষয়েই কবিতা লিখেছিলেন তৃণমূলনেত্রী। তাঁর কলমেও বেরিয়েছিল প্রতিবাদের বর্ণমালা। কালি-কলম তাঁর হাতে নতুন নয়। দু-মলাটে ধরা রয়েছে তাঁর লড়াই-অন্দোলনের খুঁটিনাটি। লিখেছেন অজস্র কবিতাও। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে লিখেছিলেন ‘লজ্জিত’ নামে একটি কবিতা। যেখানে নাম না-করে আক্রমণ আছে। বাংলা নিয়ে হুঁশিয়ারি আছে। গেরুয়া সন্ত্রাসে তিনি নিজে যে ‘লজ্জিত’, সেই অকপট স্বীকারোক্তিও রয়েছে।

তারপর ‘অবিশ্বাস্য কালো???’ নামে একটি কবিতাও লেখেন তিনি। রাজনৈতিক মহলের অভিমত, নির্বাচনের শেষলগ্নে এই কবিতার মাধ্যমে তিনি ফের কেন্দ্রের শাসকদল বিজেপি-র বিরুদ্ধে বার্তা দিয়েছিলেন।

কিন্তু ফল প্রকাশের আগের দিনই ‘জরুরী’ নামের কবিতাটিতে মূলত গণতন্ত্র কতটা বিপন্ন সেই দিকটিই তুলে ধরার চেষ্টা করেছেন তিনি।

সূত্র: এই সময়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর