অতিরিক্ত ঘাম ঝরছে? রোগের উপসর্গ কিনা জানুন

গরমকালে পরিশ্রম করলে ঘাম হওয়া স্বাভাবিক। কিন্তু অযথা যদি ঘাম হয় তাহলে চিন্তার কারণ। আর যাদের বেশি ঘাম হওয়ার প্রবণতা রয়েছে, তাদের জন্য তো বৃষ্টি ভেজার মতো ঘামে ভেজা লাগে। এসব সমস্যায় হয়তো আমরা খুব বেশি পাত্তা দিই না। কিন্তু চিকিৎসকরা বলছেন, বিশেষ কিছু রোগের উপসর্গ এই অযথা ঘাম হওয়া।

যে কারণে অতিরিক্ত ঘাম হয়-

যখন রক্ত পাম্প করতে হার্ট অসুবিধা বোধ করে, তখন অনেক বেশি চাপ অনুভব করে। এটি অতিরিক্ত ঘামের কারণ হয়। বেশি ঘাম হৃদরোগের লক্ষণ। বিনা কারণে ঘাম হলে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিৎ।

রক্তের শর্করার ওঠানামা করা ডায়াবেটিসে খুব স্বাভাবিক। ডায়াবেটিস রোগ হলে স্নায়ুর ক্ষতি হয়। এ কারণে রোগীদের প্রচুর ঘাম হয়। অযথা ঘাম হলে, প্রথমে রক্তের শর্করা পরীক্ষা করান।

অতিরিক্ত উদ্বেগের সময়ও ঘাম হয়। উদ্বেগ চাপযুক্ত হরমোনকে বাড়িয়ে দেয়। এতে বেশি ঘাম হয়। তাই যারা মানসিক চাপে ভুগছেন, তারা ডাক্তারের পরামর্শ নিন।

অনেক সময় মেনোপজের জন্য নারীদের ঘামের সমস্যা হয়। বুক ও ঘাড়ে বেশি ঘাম হয়। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লেও ঘাম হয়।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর