সারাদেশের বাজারেই ‘উত্তাপ’ বাড়ছে চালের

আবারও দেশের চালের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। মূল্য বৃদ্ধির গ্রাফে চালের দামের লাগাম টেনে ধরা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। পাইকারী ও খুচরা উভয় ধরণের বাজারেই বিভিন্ন প্রকার চালের দাম কেজি প্রতি বেড়েছে ৩-৪ টাকা। এতে বিপাকে পড়ে গিয়েছেন সীমিত আয়ের মানুষজন।

দেশের অন্যতম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে চালের দাম। গত ঈদের পর থেকে একবারও না কমে প্রতিবারই বৃদ্ধি পেয়েছে এই প্রয়োজনীয় দ্রব্যটির দাম। সর্বশেষ গত এক সপ্তাহে মিলগেটে সব ধরনের চালের দাম কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। ধানের দাম বাড়ার অজুহাতে বাজার সমন্বয় করা হয়েছে বলে দাবি মিলারদের।


খাজানগরের রশিদ অ্যাগ্রো ফুডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিকদের কেন্দ্রীয় সংগঠনের সভাপতি আবদুর রশিদ বলেন, চালকল মালিকরা তো লোকসানে চাল বিক্রি করতে পারেন না। বাজারে ধানের দাম যেমন হবে চালের দামও তো তেমনটিই থাকবে। তবে আমন ধান কাটা শুরু হলে চালের দাম কমে আসবে বলে তিনি জানান।

দেশের চালের জোগান দিয়ে আসা নওগাঁতেও মূল্যবৃদ্ধি হয়েছে চালের। পাইকারি ও খুচরা বাজারে চালের দাম বৃদ্ধি পেয়েছে প্রকারভেদে প্রতি কেজিতে ৩ থেকে ৪ টাকা। চালের দাম বৃদ্ধি পাওয়ায় ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

কিছু দোকান ও আড়তে মিললেও গত কয়েক দিন আগে বিক্রি হয়েছে ৩৮ টাকা কেজি, বর্তমানে তা বেড়ে ৪২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অথচ বোরো মৌসুমের শুরুতে দেশের অন্যতম এ মোকামে প্রতি কেজি মোটা চাল পাইকারিতে ৩৭ টাকা ও খুচরায় ৩৮ টাকা দরে বিক্রি হয়েছে। তবে শুধু মোটা চালই নয়;

প্রকারভেদে প্রতি কেজি নাজিরশাইল ছিল ৪৭-৪৮ টাকা, বর্তমানে ৫০-৫২ টাকা। কাটারি ছিল ৪০-৪৪ টাকা, বর্তমানে ৪৫-৪৮ টাকা। ২৮ জাতের চাল ছিল ৪০-৪৪ টাকা, বর্তমানে ৪৪-৫৬ টাকা। জিরাশাইল ছিল ৪২-৪৪ টাকা, বর্তমানে ৪৬-৪৮ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বৃদ্ধি পেয়েছে।

নওগাঁ পৌর ক্ষুদ্র চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক উত্তম সরকার বলেন, গত বছরে যে মোটা চাল ২৬-২৭ টাকা বিক্রি করেছি এখন তা ৪১ থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে। তবে তা পর্যাপ্ত নয়। বর্তমান বাজারে সবচেয়ে বেশি দাম মোটা জাতের চালের। তাই চালের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে ব্যবসায়ী ও ক্রেতারা।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর