অপারেটর শুন্যতায় দেড় যুগ অচল এক্স-রে মেশিন

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেটরের শুন্যতা দেখিয়ে স্থাপিত এক্স-রে যন্ত্রটি প্রায় ১৬ বছর কাজে লগায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে স্বল্পমূল্যে সেবা পাওয়া থেকে বঞ্চিত উপজেলার রোগীরা।

অপারেটর নিয়োগের বিষয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট একাধিকবার জানালেও গত ১৬ বছরেও নিয়োগ পায়নি কোন অপারেটর।

জানা গেছে, উপজেলা কমপ্লেক্সের একমাত্র এক্স-রে যন্ত্রটির অপারেটর ২০০৪ সালে বদলি হয়ে গেলে এটি বন্ধ রাখা হয়। অপারেটর নিয়োগের বিষয়টি ঢাকার সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়। কিন্তু সেখান থেকে নিয়োগের কোনো উদ্যোগ এখনো নেওয়া হয়নি। এতে গত ১৬ বছর ধরে যন্ত্রটি বন্ধ রাখা হয়েছে। বন্ধ থাকায় বর্তমানে যন্ত্রটিতে ত্রুটি দেখা দিয়েছে।

প্রতিদিন কমপ্লেক্সের বহির্বিভাগে সেবা নিতে প্রায় ৩শ থেকে ৪শ জন রোগী আসেন। তাদের মধ্যে ৪০ থেকে ৫০ জন রোগীকে এক্স-রে করার প্রয়োজন হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে একবার এক্স-রে করতে খরচ হয় মাত্র ৫৫ থেকে ৭০ টাকা। আর বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে খরচ হয় তার ৮ গুন। এতে সাধারণ রোগীদের জরুরী সময়সহ অর্থের অপচয় হয়ে থাকে সবচেয়ে বেশি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জাকির হোসেন বলেন, অপারেটর নিয়োগের বিষয়টি একাধিকবার লিখিতভাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কেন্দ্রীয় ঔষধাগারে জানানো হয়েছে। তবে কবে নিয়োগ করা হবে তা বলা মুশকিল।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর