এইচএসসির খাতা না দেখে ফল: ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত

উত্তরপত্র মূল্যায়ন না করে এইচএসসি পরীক্ষার (বিএম) ফল প্রকাশ করায় কারিগরি শিক্ষা বোর্ডের (বিটিইবি) পরীক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পাল ও উপপরীক্ষা নিয়ন্ত্রক শামসুল আলমকে সাময়িক বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২৩ সেপ্টেম্বর) কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব রহিমা আক্তার স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়, ২০১৯ সালের উল্লিখিত পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়ন না করে শিক্ষার্থীদের ফল প্রকাশ করেন এই দুই কর্মকর্তা। এতে উল্লেখ করা হয় দুই কর্মকর্তাসহ বিটিইবির পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার আরও কয়েক কর্মকর্তার বিরুদ্ধে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে।

আরও বলা হয়, ১২৮ শিক্ষার্থীকে ২০১৯ সালের এসএসসি ভোকেশনাল পরীক্ষা জালিয়াতি করে পাস করানো হয়েছে। ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী নবম শ্রেণিতে লেখাপড়াই করেনি। অথচ প্রভাবশালী সিন্ডিকেট সরাসরি এসএসসি পাস করানোর ব্যবস্থা করে দেয়।বোর্ডের ছয় কর্মকর্তাসহ চার শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক এ সিন্ডিকেটে জড়িত।

তদন্ত প্রতিবেদনে যাদের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে তারা হলেন, কম্পিউটার সেলের প্রধান সিস্টেম অ্যানালিস্ট সামসুল আলম, তিন সহকারী প্রোগ্রামার মোহাম্মদ শামীম রেজা, মোহাম্মদ হাসান ইমাম ও ওমর ফারুক, দুই কম্পিউটার অপারেটর মো. আল-আমিন ও আতিকুর রহমান।

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলেছেন, বরখাস্ত দু’জনসহ বিভিন্ন সময়ে ফল জালিয়াতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মাধ্যমে অনুসন্ধান চালালে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের খোঁজ পাওয়া যাবে। এছাড়া, বোর্ডের পরিদর্শন, কম্পিউটার সেল এবং পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার কর্মকর্তা-কর্মচারীদের সম্পত্তির অনুসন্ধান করা প্রয়োজন।

বার্তাবাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর