যে ৪ খাবার আপনার মেজাজ ভালো রাখবে

মেজাজ খারাপ হয় না এমন মানুষ পাওয়া কষ্টকর। সারাদিন কাজ শেষে ক্লান্তি এসে ভর করবে এটাই স্বাভাবিক। সেখান থেকে
অনেক সময় মেজাজ খিটখিটে হয়ে যাওয়া টাও স্বাভাবিক বিষয়। এছাড়া মানষিক চিন্তার কারনেও মেজাজ ঠীক থাকে না। এমন অবস্থায় বিভিন্ন খাবার আপনাকে কিছুটা স্বস্তি দিবে।

বাদাম: আখরোট, চিনা বাদাম, পেস্তা, কিসমিসের পুষ্টি রয়েছে। এগুলো অবশ্যই সব মানুষের খাবারের তালিকায় রাখা উচিত। প্রত্যেকদিন সকাল ১১টার দিকে একমুঠো মিশ্র বাদাম খাওয়ার চেষ্টা করুন। বলা যায় এটি সকালের স্বাস্থ্যকর নাস্তা। বাদামে আপনার মেজাজ, ত্বক এবং সামগ্রিক স্বাস্থ্যের দীর্ঘমেয়াদী সুবিধার জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে।

ডিম: ডিমে প্রোটিন, ভিটামিন ডি এবং বি ১২ বেশি থাকে এবং কোলিনযুক্ত থাকে। এই্ ডিম খেলেও আপনার মেজাজ ভালো থাকবে। তাই প্রত্যেকদিন খাওয়ার তালিকায় ডিম রাখা উচিত।

অ্যাভোকাডো এবং বেল পেপার: অ্যাভোকাডোর পুষ্টিকর ফ্যাট এবং সুপার ক্রিমযুক্ত টেক্সচার মেজাজ ভালো রাখার খাবার হিসাবে বিবেচিত। এতে ভিটামিন বি ৬, ভিটামিন বি ৫, ফাইবার, ভিটামিন ই এবং ভিটামিন সি সমৃদ্ধ এই খাবার ভিটামিন এবং পুষ্টি নিউরোট্রান্সমিটার সংশ্লেষ করতে সাহায্য করে। তাই খাবারের তালিকায় রঙিন বেল পেপার রাখা উচিত এতে মেজাজ উন্নত হয় এবং সঙ্কট হ্রাস করতে সাহায্য করে।

চকোলেট: চকোলেটের কথা উল্লেখ না বললে এই তালিকা অসম্পূর্ণ থেকে যাবে! এতে ফিনাইলিথ্যালাইমিনের বেশ কয়েকটি কার্যকর মিশ্রণ রয়েছে যা এন্ডোরফিন এবং আনন্ডামাইডকে বাড়ায়। চকোলেট সম্পর্কিত বিভিন্ন গবেষণা দেখায় যে, এটি মেজাজ এবং জ্ঞানকে উন্নত করতে পারে, পাশাপাশি এটি অ্যান্টিঅক্সিডেন্টস, আয়রন এবং ম্যাগনেসিয়ামের একটি সমৃদ্ধ উৎস।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর