হাটহাজারী থেকে সড়িয়ে নেয়া হয়েছে আল্লামা শফীর সব সরাঞ্জাম

৩ যুগের বেশি সময় ধরে প্রিয় কর্মস্থল হাটহাজারী মাদ্রাসায় থাকা আল্লামা শফীর ব্যবহৃত সকল জিনিসপত্র সড়িয়ে নেওয়া হয়েছে। বুধবার সকালে তার বড় ছেলে মাওলানা মোহাম্মদ ইউসুফ প্রয়াত বাবার জীবদ্দশায় ব্যবহৃত বইপত্র (কিতাব), আসবাবপত্রসহ নানা সরঞ্জাম গুছিয়ে নিয়ে যোহরের নামাজের পর চলে যান।

পারিবারিকভাবে সংরক্ষণের জন্য ছোট একটি মিনি ট্রাকে করে তিনি এসব জিনিসপত্র নিয়ে চলে যান রাঙ্গুনিয়ার শরফভাটা ইউনিয়নের পাখিয়ার টিলা এলাকার দিকে।

এ ব্যাপারে মাওলানা মোহাম্মদ ইউসুফ বলেন, হুজুরের ব্যবহৃত এসব জিনিস আমাদের কাছে শেষ স্মৃতি। এসব স্মৃতি নিয়ে আমরা তার আদর্শ ধারণ করে বেঁচে থাকতে চাই।

তবে বিশিষ্টজনদের মন্তব্য ভিন্ন রকম। এই মাদ্রাসারই সাবেক এই শিক্ষার্থী ফেসবুকে লিখেন, দেওবন্দসহ বিভিন্ন জামিয়াতে আকাবিরদের স্মৃতিচিহ্ন সম্বলিত এক রুম আছে। যেখানে তাদের রচিত কিতাবাদি, ব্যবহৃত জিনিসপত্র রাখা হয়। দেশি-বিদেশি পরিদর্শকরা এতে উপকৃত হয়, প্রভাবিত হয়। দারুল উলুম হাটহাজারীতেও এমন একটি রুম তৈরি করলে সেটা অন্যান্য মাদরাসার জন্যও অনুসরণীয় হবে। শাইখুল ইসলাম রহ. এর সারাটি জীবন ব্যয় করেছেন হাটহাজারী মাদরাসার জন্য। আজ তার আসবাবপত্র ও স্মৃতিচিহ্নগুলো পরিবারকে হস্তান্তর করা হয়েছে। ছবিগুলো দেখে খুব কষ্ট লাগছে। কর্তৃপক্ষ ও পরিবার চাইলে এমন একটি উদ্যোগের সূচনা হতে পারে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর