শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্ত হচ্ছে না এইচএসসি সমমান পরীক্ষা

বাংলাদেশে মহামারী করোনা প্রাদুর্ভাবের শুরুর দিক থেকেই বন্ধ রয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর মাঝে ঝুলে আছে বেশ কিছু পাবলিক পরীক্ষাও। স্থগিত হয়ে থাকা উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষা গত এপ্রিলে হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত হয়নি। পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চায় না শিক্ষা মন্ত্রণালয়। প্রতিষ্ঠান না খুললে পরীক্ষার আয়োজন করাও সম্ভব নয় বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ে গঠিত সাব-কমিটির এক বৈঠকে পাবলিক পরীক্ষার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে এই বৈঠক থেকে পরীক্ষার বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত আসছে না বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বুধবার বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে পরীক্ষা হবে না এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। আর এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

তিনি আরও জানান, আসলে বৃহস্পতিবারের বৈঠকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আলোচনা হবে না। এটি আমাদের চেয়ারম্যানদের নিয়মিত বৈঠকের একটি অংশ মাত্র। পরীক্ষা নিয়ে এখনই সিদ্ধান্ত নেয়ার মতো কোন অবস্থাই হয়নি। বিশ্বব্যাপী করোনার কারণে যে সংকট এর মধ্যে আমরাও আছি। এখন পরীক্ষা কীভাবে হবে?

চেয়ারম্যান জানান, নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বৃহস্পতিবারের বৈঠক এসব বিষয় চূড়ান্ত করার জন্য নয়। এখন পর্যন্ত পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত একটাই। আর তা হচ্ছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্ত কোন পরীক্ষা হচ্ছে না।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর