৫৪ হাজার রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাতে সৌদি আরবের চাপ

৫৪ হাজার রোহিঙ্গা নাগরিককে দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশকে চাপ দিয়েছে সৌদি আরব। এইসব রোহিঙ্গারা ৮০ ও ৯০ এর দশকে বিভিন্ন উপায়ে সৌদি আরব গিয়েছিল। সৌদির এই চাপ সামলাতে পররাষ্ট্র সচিবের নেতৃত্বে একটা উচ্চ পর্যায়ের কমিটি কাজ করছে।

আজ (বুধবার) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকর্মীদের এই তথ্য জানান।

তিনি বলেন, রোহিঙ্গাদের দুর্দশা দেখে ৮০/৯০ সালের দিকে ওই সময়ের সৌদি রাজা স্ব-প্রণোদিত হয়ে অনেক রোহিঙ্গাকেই তিনি তার দেশে নিয়ে যান। অনেকে সরাসরি চলে যান, অনেকে হয়তো বাংলাদেশ হয়েও গেছেন। আমরা এই ঘটনার বিস্তারিত জানি না।

পররাষ্ট্রমন্ত্রি আরও বলেন, তবে সৌদি বলছে যে ওখানে ৫৪ হাজার রোহিঙ্গা আছেন এবং তাদের অনেকের আবার পরিবারও হয়েছে। তাদের ছেলেমেয়েরা জীবনে বাংলাদেশে আসেনি, তারা আরবিতে কথা বলে, বাংলাদেশ সম্পর্কে কিছুই জানে না। সৌদি সরকার প্রথম বলেছিলেন ৪৬২ জন রোহিঙ্গা জেলে আছেন, তাদেরকে বাংলাদেশে ফিরিয়ে নেয়ার জন্য। আমরা সৌদিকে বলেছি, বাংলাদেশের নাগরিক হিসেবে তারা কোনো একটা প্রমাণ দিতে পারলে, আমরা অবশ্যই তাদেরকে ফিরিয়ে আনব।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমাদের মিশন সৌদি গিয়ে বিষয়টি যাচাই বাছাই করেছে। দেখা গেছে, অধিকাংশেরই বাংলাদেশি হিসেবে কোনো প্রমাণপত্র নাই। তারপর সৌদি আরও বললো, ৫৪ হাজারের মতো রোহিঙ্গা তাদের দেশে আছে। এদের কোনো পাসপোর্ট নেই। সৌদি তাদেরকে বাংলাদেশি পাসপোর্ট দেয়ার জন্য আমাদের বললো। আমরা বললাম, আগে যাদের পাসপোর্ট দিয়েছিলাম তাদের যদি আবার পাসপোর্ট লাগে তাহলে দেব কিন্তু নতুন কাউকে

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর