তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডে আহত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি

ঢাকার আশুলিয়ায় তাজরীন ফ্যাশনে ২০১২ সালের ভয়াবহ অগ্নিকান্ডের ৮ বছর হয়ে যাবে আর মাস দুয়েক পরেই। কিন্তু এখনও দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদেরকে দেয়া প্রতিশ্রতি পূরন হয়নি। পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিকে কিংবা শারীরিক যোগ্যতা হারিয়ে মানবেতর জীবনযাপন করা শ্রমিকরা তাই আবারও নেমেছে রাজপথে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপু‌রে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা অবস্থান কর্মসূচি পালন করেন। এতে ভুক্তভোগী শ্রমিকদের প্রায় ২০টি পরিবার অংশ নেয়।

ঢাকার আশুলিয়ার নিশ্চিন্তপুর তাজরীন ফ্যাশন লিমিটেড এ গত ২৪ নভেম্বর ২০১২ সালে ভয়াবহ অগ্নিকান্ডে ১১৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে ও ৫৩ জন শ্রমিক নিখোঁজ হয় এবং গুরুত আহত হয় বহু শ্রমিক।

শ্রমিকদের দাবী, তাজরিন ফ্যাশনে অগ্নিকান্ডের ঘটনায় আহত শ্রমিকেরা কর্ম ক্ষমতা হারিয়ে আজ অসহায়, কোন প্রকার ভারী কাজ কর্ম করতে পারেনা। তারা বর্তমানে মানবেতর জীবনযাপন করছে। আজ তাজরীনের শ্রমিকদের পাশে কোন নেত্রীবৃন্দ বা সংস্থা নেই, আমরা আহত শ্রমিকদের প্রানের দাবী প্রধানমন্ত্রী বরাবর এই মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছি।

তারা বলেন, আমাদের দাবি অতি শীঘ্রই ক্ষতিপূরণ ও পুর্নবাসন এবং সুচিকিৎসার ব্যাবস্থা করতে প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।

তারা বলেন, তাজরীন ফ্যাশন লিমিটেডে অগ্নিকান্ডের সময় যেসব ভায়ারের কাজ চলত তাদের নাম হলো: টার্গেট, গেপ, ওয়ালমার্ট, ছিয়াম, এসিডি, কেকে, জারাসহ আরও অনেক ভায়ারার কাজ চলতো। আর এই সমস্থ ভায়াররা আমাদেরকে নিয়ে মিটিংয়ের মাধ্যমে আমাদের সঠিক ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছিল।

তারা আরও বলেন, প্রধানমন্ত্রী আপনি বাংলাদেশের সকল গরিব-দুঃখীর মা, আপনি দেশের স্বার্থে মানুষের কল্যানে কাজ করে যাচ্ছেন, আমরা আপনার দীর্ঘায়ূ কামনা করছি। আমরা আপনার কাছে আশাবাদী ও আমাদের প্রানের দাবী এই যে, কিছু শ্রমিকের যেন সঠিক ক্ষতিপূরণ ও পুর্নবাসন এবং সুচিকিৎসার ব্যাবস্থা করা হয়।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর