মাউন্ট এভারেস্ট জয়ী কিংবদন্তি রিটা শেরপা মারা গেছেন

তাঁর অভিধানে ‘দুর্গম’ বলে শব্দ ছিল না কোনো। তাই পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় সর্বোচ্চ ১০ বার আরোহন করে নজিরবিহীন রেকর্ড সৃষ্টিকারী নেপালের প্রখ্যাত পর্বতারোহী অং রিটা শেরপা মারা গেছেন।

সোমবার কাঠমান্ডুতে নিজের বাড়িতেই প্রয়াত হন বিখ্যাত এই পর্বতারোহী।

১৯৮৩ সালে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে প্রথম ব্যক্তি হিসেবে পৌঁছান তিনি। ১৯৯৬ সালের মধ্যেই আরও ৯ বার অক্সিজেন সিলিন্ডার ছাড়াই এভারেস্টে আরোহন করেছিলেন তিনি। বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে তিনিই ১০ বার এই পর্বতশৃঙ্গে আরোহন করেছিলেন।

তার পরিবারের সদস্যরা বিবিসিকে বলেছেন, গতকাল সোমবার রাজধানী কাঠমান্ডুতে মারা গেছেন অং রিটা। মস্তিষ্ক ও যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি। তার মৃত্যু নেপালের জন্য বিশাল ক্ষতি। বিশেষ করে পর্বতারোহী সম্প্রদায়ের জন্য এই ক্ষতি অত্যন্ত অপূরণীয়। সোমবার কাঠমান্ডুতে নিজের বাড়িতেই প্রয়াত হন বিখ্যাত এই পর্বতারোহী। মৃত্যুর পর তাঁর মরদেহ কাঠমান্ডুর একটি বৌদ্ধ মনেস্টারিতে সংরক্ষিত করা হয়। আগামী সপ্তাহে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলেই জানা গেছে।

বোতলে ভর্তি অক্সিজেন ছাড়াই বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ১৯৮৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ১০ বার মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন অং রিটা।

২০১৭ সালে অং রিটার এই বিশ্ব রেকর্ডের স্বীকৃতি দেয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস। এখন পর্যন্ত বিশ্বের কোনো পর্বতারোহী তার এই রেকর্ড ভাঙতে পারেননি।

বার্তাবাজা/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর