‘বায়োনিক আই’ দিয়ে পৃথিবী দেখবেন দৃষ্টিপ্রতিবন্ধীরা!

দিন যতই যাচ্ছে, প্রযুক্তি ততই উন্নত হচ্ছে। এবার এই উন্নত প্রযুক্তির সুবাদে দৃষ্টিপ্রতিবন্ধীরাও পৃথিবীর আলো দেখতে পাবেন। মস্তিষ্কের প্রতিস্থাপনের মাধ্যমে বিশ্বের প্রথম বায়োনিক আই বা চোখ নির্মিত হয়েছে অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ে। এই উদ্ভাবনের ফলে দৃষ্টিপ্রতিবন্ধীরাও দেখতে পারবেন পৃথিবী।-ইন্ডিয়া টাইমস ডটকমের

যুক্তরাজ্যের এক অবসরপ্রাপ্ত প্রকৌশলী রে ফ্লাইনের (৮০) চোখের চশমায় এক ধরনের ডিভাইস স্থাপন করা হয়েছে, যা ছোট একটি ভিডিও ক্যামেরায় ধারণ করা ভিডিও চিত্র ডিভাইসটির মাধ্যমে চোখের রেটিনার কোষকে উদ্দীপ্ত করবে। এরপর এই সংকেত স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পৌঁছাবে। তারপর দৃষ্টিপ্রতিবন্ধীরা পৃথিবীর আলো দেখতে পারবেন। আর এই ডিভাইসকে বলা হচ্ছে ‘বায়োনিক আই’।

মোনাশ বিশ্ববিদ্যালয়ের বৈদ্যুতিক ও কম্পিউটার সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আর্থার লোরি বলেন, আমাদের ডিজাইনটি ১৭২টি লাইটস্পট থেকে একটি প্যাটার্ন তৈরি করে। যা একজন ব্যক্তির ভেতর ও বাহিরে চলাচলের জন্য সাহায্য করবে। এটি আশপাশের বস্তুর উপস্থিতিও নিরূপণ করতে পারবে।

গবেষকরা বলেছেন, নিরাময় অযোগ্য নিউরোলজিকাল সমস্যায় সাহায্য করার মাধ্যমে জীবনকে আরেকটু সহজ করার উদ্দেশ্যেই আমরা এটা তৈরি করেছি। খুব সামান্য পার্শ্ব প্রতিক্রিয়াসহ প্রায় ২০০ ঘণ্টার পরীক্ষা চালানো হয় ভেড়ার ওপর। সেখানে সফলতা পেয়েছে এ বায়োনিক চোখ। গবেষকরা এখন প্রথম স্তরের মানবিক ক্লিনিকাল পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন। এ পরীক্ষা মেলবোর্নে পরিচালিত হবে বলে আশা করা হচ্ছে

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর