গরমে চুল সুস্থ ও সুন্দর রাখবেন কীভাবে

গরমের দিনে চুল নিয়ে থাকতে হয় বাড়িত চিন্তায়! বিশ্রী ধুলো আর ঘাম, সাথে চুলের রুক্ষভাব তো আছেই!সব মিলিয়ে গরম দিনে খুশকি, ডগা ফাটা চুল আর চুলের রুক্ষতাও যেন নিত্যসঙ্গী হয়ে পড়ে!

এসময় বাতাসের আর্দ্রতা বেশি থাকে, তাই চুল নেতিয়ে থাকে। তাই গরমের দিনগুলোয় চুলের বাড়তি যত্ন নেওয়া খুব দরকার। এ নিয়ে লাইফস্টাইল ম্যাগাজিন ফেমিনাতে দেয়া হয়েছে কিছু পরামর্শ।

চুলেরও চাই এসপিএফ

শুধু মুখে সানস্ক্রিন মাখলেই হবে না, একই যত্ন দরকার আপনার চুলেরও! বাড়ির বাইরে পা দেওয়ার আগে চুলে আর স্ক্যাল্পে সানস্ক্রিন লাগিয়ে ম্যাসাজ করে নিন।

চুল বেঁধে রাখুন

গরমে খোলা চুল মানেই প্রচণ্ড অস্বস্তি। তাই চুলটা বেঁধে রাখাই ভালো। বাহারি স্কার্ফ বা টুপিতে ঢেকে রাখুন চুল।

শ্যাম্পুর কেরামতি

চুলের সম্পূর্ণ দেখভাল করতে শ্যাম্পু মাখুন। নারকেল, শিয়া বাটার, আর্গান ওয়েল-বেসড শ্যাম্পু চুলের পক্ষে ভালো! একই সঙ্গে শ্যাম্পু ঠিকমতো লাগানোও সমান জরুরি! চুলে সরাসরি শ্যাম্পু লাগাবেন না। স্ক্যাল্পে ঘষে ফেনা করুন, তারপর সেই ফেনা চুলে লাগিয়ে ধুয়ে নিন। তাতে অতিরিক্ত শ্যাম্পুতে চুল রুক্ষ হবে না।

সপ্তাহে তিনবার শ্যাম্পু নয়

সপ্তাহে তিনবারের বেশি কোনোমতেই শ্যাম্পু করা যাবে না। আর প্রতিবার কন্ডিশনার অবশ্যই লাগাবেন! চুল ডিপ কন্ডিশনিং করতে কন্ডিশনারের বদলে হেয়ার মাস্ক লাগান। ঘরোয়া হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন। ডিম, দই আর মধু দিয়ে তৈরি হেয়ার প্যাক শুকনো বিবর্ণ চুলের জন্য খুব উপকারী!

হেয়ার ওয়েল ম্যাসাজ

আর্দ্রতা চুলের গভীরে ধরে রাখতে কন্ডিশনিংয়ের পাশাপাশি থেরাপিউটিক হেয়ার ওয়েল ম্যাসাজ করতে পারেন। নারকেল, অলিভ আর আমন্ড ওয়েল চুলের স্বাস্থ্য আর বাড়বৃদ্ধির পক্ষে খুব ভালো! সাত দিন বা চৌদ্দ দিন অন্তর চুলে ওয়েল ম্যাসাজ নিন।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর