ধানমন্ডি আইডিয়াল কলেজে ৫০০ টাকার ইউনিফর্ম সাড়ে ৩ হাজারে

রাজধানীর ধানমন্ডি আইডিয়াল কলেজে ৫০০ টাকার কলেজ ড্রেস (ইউনিফর্ম) ৩৫০০ টাকা দিয়ে কিনতে শিক্ষার্থীদেরকে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। অভিযোগ উঠেছে এই টাকায় ড্রেস না কিনলে ভর্তির মূল অনুমতি দেওয়া হচ্ছে বলেও।

আজ (রোববার) এক অভিভাবক জানায়, এই ড্রেস আমাদেরকে কলেজ থেকে কিনতে হবে কেন? নিউ মার্কেটে এই একখণ্ড কাপড় আর সাদা কেডস পাঁচশ টাকায় কেনা যায়, অথছ এখানে আমার সন্তানের জন্য ৩ হাজার ৮০০ টাকা দিয়ে এটি কিনতে হয়েছে। বাধ্য হয়ে কিনেছি। কারণ ড্রেস না কিনলে ভর্তির অনুমতি দেওয়া হচ্ছে না। আমাদের এমন জিম্মি করে ব্যবসা করছে ধানমন্ডি আইডিয়াল।

অপর এক অভিভাবকের ভাষ্য ছিল, আমরা এতটাই অসহায় যে সন্তানদের ভর্তি করানোর জন্য এসব ঘটনার প্রতিবাদ পর্যন্ত করতে পারি না। কারণ কিছু বললে পরে সন্তানের শিক্ষার ওপর প্রভাব পড়তে পারে। আমাদের কেন শিক্ষা প্রতিষ্ঠান থেকে কাপড় কিনতে হবে? ধানমন্ডি আইডিয়াল কি কাপড় আর জুতার দোকান নাকি?

সরেজমিনে গিয়ে দেখা যায়, কলেজ ভবনের একটি কক্ষে ড্রেস বিক্রি করছে কয়েকজন শিক্ষক ও কর্মচারী। ভর্তি হতে এখান থেকে ড্রেস কিনতে হয় প্রথমে। ড্রেস কিনলে কলজের লোগো সম্বলিত একটি রশিদ দেওয়া হয়, যেখানে লেখা রয়েছে ভর্তির অনুমতিপত্র। দেওয়া হয় একটি সিকিউরিটি কোডও। এই কোড দেখিয়েই ভর্তি হতে হয় শিক্ষার্থীদের।

ড্রেস বিক্রিতে ব্যস্ত এক শিক্ষকের সাথে কথা বলতে চাইলে তিনি সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হয়নি। তবে কলেজের অধ্যক্ষ জসিম উদ্দীন আহমেদ বলেন, ‘এর সঙ্গে কলেজ জড়িত নয়। এই কাপড় কলেজ বিক্রি করছে না। কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা মিলে তাদের সমিতি থেকে কাজটি করছেন। এরা কোনো শিক্ষার্থীকেই ড্রেস কিনতে বাধ্য করছে না

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি তার অফিসে গিয়ে বিষয়টি নিয়ে কথা বলতে বলেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর