নির্বাচনী ইশতেহারে কাজী সালাউদ্দিনের ৩৬ প্রতিশ্রুতি

গত ১২ বছরে যেসব কাজ সম্পন্ন করতে পারেননি সেই কাজগুলোর সঙ্গে নতুন কিছু যোগ করে ইশতেহার ঘোষণা করেছেন কাজী মো. সালাউদ্দিন।

চার বছর আগে নির্বাচনের সময় যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তার কতটা পূরণ করতে পেরেছেন? এমন প্রশ্নে সালাউদ্দিন বলেন, ৭৫ ভাগই সম্পন্ন হয়েছে। তবে চার বছর আগের নির্বাচনের সময় ইশতেহারের প্রতিশ্রুতি নিয়ে অভিযোগও করেছেন তিনি। বলেছেন, ‘ওই ইশতেহার আমার ঘোষণা ছিল না। ওই সময়ের নির্বাচনের চীফ কো-অর্ডিনেটর তরফদার মো. রুহুল আমিন ইশতেহার ঘোষণা করেছিলেন।’

তাহলে এবার কি কি প্রতিশ্রুতি দিলেন সম্মিলিত পরিষদের নেতা কাজী মো. সালাউদ্দিন? তার মধ্যে নতুনত্ব বা কি রয়েছে? আগের প্রতিশ্রুতির সঙ্গে যে প্রতিশ্রুতিগুলো আছে তার মধ্যে নতুন বলতে গেলে অনূর্ধ্ব-১০ জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপ। যা আয়োজন হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে মরহুম শেখ রাসেলের নামে। শেখ কামালের নামে হবে অনূর্ধ্ব-১৮ বা অনূর্ধ্ব-১৯ জাতীয় যুব চ্যাম্পিয়নশিপ। ঘরোয়া ও আন্তর্জাতিক যে টুর্নামেন্টগুলো হয়ে আসছে সেগুলো ধারাবাহিকভাবে করার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে।

তবে ইশতেহার ঘোষণার প্রক্রিয়াও ছিল কিছুটা ভিন্ন। ৩৬ প্রতিশ্রুতির এই ইশতেহার একজন পড়েননি। আলাদাভাবে কয়েকজনে পড়েছেন। যেমন জাতীয় দল নিয়ে প্রতিশ্রুতিগুলো পড়ে শুনিয়েছেন দীর্ঘদিন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করা কাজী নাবিল আহমেদ, ঘরোয়া ফুটবল নিয়ে প্রতিশ্রুতির কথা পড়ে শুনিয়েছেন বর্ষিয়ান সংগঠক হারুনুর রশিদ, মহিলা ফুটবল নিয়ে প্রতিশ্রুতির কথা পড়ে শুনিয়েছেন মাহফুজা আক্তার কিরণ, উন্নয়ন প্রকল্প নিয়ে পড়ে শুনিয়েছেন ফুটবলে নতুন মুখ সম্মিলিত পরিষদের সহসভাপতি প্রার্থী আতাউর রহমান খান মানিক, টেকনিক্যাল বিষয় নিয়ে বলেছেন সহসভাপতি প্রার্থী আমিরুল ইসলাম বাবু ও আরেক সহসভাপতি ইমরুল হাসান।

এখানেই শেষ নয়। ইশতেহারে ফিফা র‌্যাংকিয়ে বাংলাদেশকে ৩০ ধাপ ওপরে তোলার চেষ্টা করার কথাও বলা হয়। বলা হয়েছে মেয়েদের ফুটবল নিয়েও। যেখানে বাংলাদেশকে ৯০ এর কাছাকাছি তোলার প্রতিশ্রুতিও দেন সালাউদ্দিন। ঘরোয়া ফুটবলকে নির্দিষ্ট ছকের মধ্যে আনা, ক্যালেন্ডার মেইনটেইন করা, প্রতিটি লিগের মধ্যে সমন্বয় তৈরির কথাও বলা হয়েছে।

দেশে আরও চারটি আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়াম বৃদ্ধি করা, বাফুফে ভবনে অত্যাধুনিক জিম তৈরি করা, নারী ফুটবলারদের আবাসিক ব্যবস্থার উন্নতি করা এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগের ভেন্যু আরো উন্নত করাসহ ৩৬ টি প্রতিশ্রুতি দিয়েছে কাজী মো.সালাউদ্দিনের সম্মিলিত পরিষদ।

কেএস/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর