‘যারা কুকুরের জন্য মায়াকান্না করছেন, তারা জার্মান শেফার্ড পুষে’

আগামী ডিসেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) বেওয়ারিশ কুকুর অপসারণ করতে মানববন্ধন করেছে ‘আমরা সচেতন ঢাকাবাসী’ নামে একটি সংগঠন। আজ (শনিবার) বেলা ১১টায় নগর ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কেউ কেউ বেওয়ারিশ কুকুরের জন্য মায়াকান্না করছেন অথচ তারা চলেন দামি গাড়িতে। তারা চলেন জার্মান শেফার্ড নিয়ে। আবার কেউ কেউ প্রাণী কল্যাণ আইন ২০১৯ অনুযায়ী কুকুর অপসারণ বা স্থানান্তর করা অপরাধ। দয়া করে মানুষকে আর বোকা বানাবেন না, আইনের অপব্যাখ্যা দেবেন না।

তারা আরও বলেন, বেওয়ারিশ কুকুর স্থানান্তর বা অপসারণ সিটি করপোরেশনের এখতিয়ারভুক্ত কার্যক্রম। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯–এর তৃতীয় তফসিল, পঞ্চম তফসিল ও সপ্তম তফসিলের মাধ্যমে সিটি করপোরেশনকে বেওয়ারিশ কুকুর অপসারণের ক্ষমতা দেওয়া হয়েছে। তাই করপোরেশন আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।

মানববন্ধনে তারা বলেন, সিটি করপোরেশন কয়েকদিনে নগর ভবন, ধানমন্ডি লেক ও রমনা লেক এলাকা থেকে নামকাওয়াস্তে কয়েকটি কুকুর অপসারণ করেছে। ঢাকা শহরে এখন কুকুরের যন্ত্রণায় বাসা থেকে বের হওয়া যায় না। মসজিদে নামাজ পড়তে যেতে সমস্যা হয়, বাচ্চারা নির্বিঘ্নে খেলাধুলা করতে পারে না।

এদিকে গত বৃহস্পতিবার বেওয়ারিশ কুকুর অপসারণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর