প্রস্তুতি নেয়া হচ্ছে এইচএসসি পরীক্ষার!

করোনার কারণে এখন উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা গ্রহণ নিয়ে শিক্ষা প্রশাসনের সবচেয়ে বড় চিন্তা। সম্প্রতি করোনা শনাক্তের হার কিছুটা কমতির দিকে থাকায় চলতি বছরেই এ পরীক্ষা নেয়ার পরিকল্পনা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি বছরে এইচএসসি পরীক্ষা শেষ করা সম্ভব না হলে আগামী দিনে অন্যান্য পাবলিক পরীক্ষাও পেছাতে হবে। এইচএসসি পরীক্ষা গ্রহণে আরো দেরি হলে উচ্চশিক্ষায় সেশনজট দীর্ঘ হবে। তাই চলতি বছরের মধ্যেই এইচএসসি পরীক্ষা শেষ করতে চায় শিক্ষা বোর্ডগুলো। করোনা পরিস্থিতি আরো কিছুটা উন্নতি হলে আগামী নভেম্বরেই পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে।

জানা গেছে, আন্তঃশিক্ষা বোর্ডের সভা ডাকা হয়েছে আগামী ২৪ সেপ্টেম্বর। সভায় মূল আলোচনার বিষয়বস্তু হচ্ছে এইচএসসি পরীক্ষা নিয়ে পরিকল্পনা এবং জেএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, অনেকদিন পর বোর্ড চেয়ারম্যানকে নিয়ে সরাসরি সভা হচ্ছে।

এইচএসসি পরীক্ষার ব্যাপারে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পরে এই পরীক্ষা নেওয়া হতে পারে। তবে এইচএসসি পরীক্ষা নেওয়ার ব্যাপারে সব ধরনের প্রস্তুতি রয়েছে।

জানা যায়, শিক্ষা বোর্ডগুলো এরইমধ্যে সকল স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা নেয়ার ব্যাপারে পরিকল্পনা প্রণয়ন করেছে। নতুন পরিকল্পনা অনুযায়ী, এবার পরীক্ষায় প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বাসানো হবে। কয়ে গুণ বাড়ানো হবে কেন্দ্রের সংখ্যা। ৫০০ বেশি শিক্ষার্থীর বেশি যাতে কোন কেন্দ্রে বাসাতে না হয় তার পরিক্লপনাও করা হয়েছে।

বার্তাবাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর