দুই দশকে ১০লাখ বৃক্ষরোপণ ও বিতরণ করেছেন প্রকৌশলী টুটুল

মানুষ মাত্রই তার কিছু স্বপ্ন থাকে, থাকে কিছু করার ইচ্ছা। কখনো সেটা নিজের জন্য। কখনো সমাজ কিংবা দেশের জন্য। তবে পরের জন্য স্বার্থহীনভাবে কাজ করে এমন মানুষের সংখ্যা খুবই কম। সেই সল্প সংখ্যক মানুষের মধ্যে একজন হলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান প্রকৌশলী (ভারঃ) আলিমুজ্জামান টুটুল। পেশায় প্রকৌশলী হলেও, নেশায় তিনি বৃক্ষ প্রেমিক ও পুরোদস্তুর সমাজসেবক। যিনি গত দুই দশক ধরে কুষ্টিয়ায় বনায়ন ও সমাজসেবা করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। ২০১২ সালে মনোনীত হয়েছেন খুলনার শ্রেষ্ঠ সমাজসেবক হিসেবে। সদা পরোপকারী এই মানুষটির সঙ্গে আলাপ হয় বার্তা বাজারের সঙ্গে। মুঠোফোনে তার সাথে কথা বলেন ইবি প্রতিনিধি মোস্তাফিজ রাকিব।

একান্ত আলাপচারিতায় প্রকৌশলী টুটুল বার্তা বাজারকে বলেন, বস্তুত বৃক্ষের সাথে আমার সখ্যতা অনেক বছরের। সেই ১৯৯৩ সালের ঘটনা, হঠাৎ একদিন ভ্যান ভর্তি গাছের চারা নিয়ে আমার গ্রাম কুষ্টিয়ার হাটশ হরিপুরের এক স্কুলে গেলাম। সেখানে শিক্ষার্থীদের প্রকৃতিতে গাছের গুরুত্ব ও অপরিহার্যতা সম্পর্কে বোঝালাম। আমার কথায় শিক্ষার্থীরা দারুণ ভাবে উদ্বুদ্ধ হলো। ফলে আমিও উৎসাহ পেলাম। সেখান থেকেই শুরু। এরপর গত দুই দশকে প্রায় ১০ লক্ষ বৃক্ষরোপণ ও বিতরণ করেছি।

তিনি বলেন, শুরুর দিকে প্রতি বছর আমার গ্রামে ফলজ, বনজ ও ঔষধিসহ নানা প্রজাতির হাজার হাজার গাছের চারা কিনে জমা করতাম। এরপর প্রতি শুক্রবার মাইকিং করে এসকল চারা বিতরণ করতাম। দূর দূরান্ত থেকে নানা বয়স শ্রেণী পেশার মানুষ আসতেন এ গাছের চারা নেয়ার জন্য। প্রতি বছর ৪ থেকে ৫ লক্ষ টাকার গাছের চারা বিতরণ করতাম। চারা কেনার অর্থের প্রধান উৎস ছিল চাকরির সঞ্চিত অর্থ ও রাত জেগে বেসরকারি বাড়ির প্ল্যান ডিজাইন।

তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বনায়নের লক্ষ্যে ২০০৫ সাল গ্রীন চাইল্ড নামে একটি সংগঠন গড়ে তুলেছি। ২০১৫ সাল থেকে আমার ছেলে তোফায়েল আহমেদ সাকিব এর সাথে যুক্ত হয়েছে। রোপণ করেছে প্রায় ৭০-৮০ হাজার গাছের চারা। ২০০৬ সালে ইবিতে যোগদানের পর নিজস্ব অর্থায়নে ক্যাম্পাসে এ পর্যন্ত প্রায় ২০ হাজার বৃক্ষরোপণ করেছি। নিজ উদ্যোগে হাটশ হরিপুরে জামে মসজিদ নির্মাণ করেছি। মসজিদের ছাদে করেছি প্রায় ১০০ প্রজাতির ফুল-ফলের বাগান।

শুধুমাত্র বনায়ন করেই তিনি থেমে নেই। তিনি দরিদ্রদের নানাভাবে সহযোগিতা করে থাকেন। তিনি জানান, করোনাকালে হজের জন্য জমানো টাকা দিয়ে প্রায় ৫০০০ হাজার কর্মহীন মানুষকে খাদ্য ও অর্থ দিয়ে সহায়তা করছেন।

ভবিষ্যত পরিকল্পনা নিয়ে প্রকৌশলী টুটুল বলেন, বৃক্ষরোপণ ও বিতরণের এ ধারা অব্যাহত থাকবে। পাশাপাশি আমি ভবিষ্যতে বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা করতে চাই, সেজন্য ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছি। মৃত্যুর পর ভালো কাজের কিছু স্মৃতি রেখে যাওয়াই মুখ্য উদ্দেশ্য বলে জানান তিনি।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর