আজ মঙ্গলবার ভোর ৫:৫৫, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং, ২রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫শে মুহাররম, ১৪৩৯ হিজরী

খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবিতে কানাডা ছাত্রলীগের মানববন্ধন

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মে ২৯, ২০১৭ , ৪:৫৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : প্রবাস,রাজনীতি
পোস্টটি শেয়ার করুন
কানাডা প্রতিনিধি : ২৮ মে রবিবার টরেন্টোর ড্যানফোর্থে কানাডা ছাত্রলীগ কর্তৃক স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার সঙ্গে অভিযুক্ত আসামী নূর চৌধুরীকে কানাডা থেকে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করার দাবিতে এক মানববন্ধন এবং প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত নূর চৌধুরী ১৯৯৬ সাল থেকে কানাডায় বসবাস করছেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি কর্নেল অব. নূর চৌধুরীকে কানাডা থেকে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করার দাবি নিয়ে দু’দেশের প্রধানমন্ত্রী, পররাস্ট্রমন্ত্রীসহ বিভিন্ন পর্যায়ে বিভিন্ন রকমের চেষ্টা চললেও দু’দেশের কিছু আইনগত সমস্যার কারণে সম্ভব হয়ে উঠছে না। তাকে কানাডা থেকে বহিস্কার করার লক্ষ্য নিয়ে কানাডা ছাত্রলীগের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে বিভিন্ন রকমের ব্যানার, ফেস্টুন প্লেকার্ড নিয়ে ছাত্রলীগের নেতা কর্মীরা “জয় বাংলা, জয় বঙ্গবন্ধু” শ্লোগানে মুখরিত করে তুলেন ড্যানফোর্থ এলাকা।
মানববন্ধন কর্মসূচির সংক্ষিপ্ত বক্তব্যে কানাডা ছাত্রলীগের সভাপতি ওবায়দুর রহমান বলেন,“বঙ্গবন্ধুর অবস্থান ব্যক্তি বা দলীয় গন্ডির ঊর্ধ্বে। তিনি ছিলেন রাজনৈতিক মতবাদ, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল বাঙালির নেতা। আর সেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর জন্য কানাডার মত একটি মানবাধিকারের দেশ কখনো নিরাপদ আশ্রয়স্থল হতে পারেনা”। তিনি অনতিবিলম্বে নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরৎ পাঠানোর জন্য কানাডার প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানান।
কানাডা ছাত্রলীগের যুগ্নসাধারণ সম্পাদক সোহেল রানা তার বক্তব্যে বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরী কে যত দ্রুত সম্বব কানাডা থেকে বাংলাদেশ এ ফেরত পাঠানো হোক। যত দিন পর্যন্ত তাকে বাংলাদেশ সরকারের কাছে হস্ততান্তর করা না হবে ততো দিন পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ কানাডা শাখা মানববন্দন, প্রতিবাদ সভা সহ বিভিন্ন ধরণের কর্ম সূচি পালন করে যাবো। উক্ত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিথ ছিলেন কানাডা ছাত্রলীগের সহ-সভাপতি খালিদ সফিউল্লাহ, তানভীর আহমেদ, সাংগঠনিক সম্পাদক শিকদার তৌফিকুর রহমান, মেহেদি হাসান সাগর, শাকিল আহমেদ, জয়নাল আবেদিন তীব্র, রুবেলসহ অন্য নেতৃবৃন্দ। এছাড়াও মানববন্ধনে সংহতি জানায় কানাডা বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ আওয়ামীলীগ কানাডা শাখা, কানাডা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ সহ আরও অনেকে।