পচন ধরেছে সীমান্তে আটকে থাকা পেঁয়াজে

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় গত ৫ দিনে পেঁয়াজের কোনো ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করেনি। ভারতের বাংলাদেশ সীমান্তে আটকে থাকা ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজে পচন ধরেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাজারে পেঁয়াজের সংকট ও দাম ঊর্ধ্বমুখী হওয়ার অজুহাত দেখিয়ে ১৪ সেপ্টেম্বর থেকে হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার।

এ বিষয়ে আমদানিকারক শহীদুল ইসলাম শহিদ বলেন, গত সোমবার থেকে হিলি বন্দরের বিপরীতে ভারতের হিলি সীমান্তে পেঁয়াজভর্তি ট্রাকগুলো আটকে থাকায় সেগুলো নষ্ট হতে শুরু করেছে। এরই মধ্যে অর্ধেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে।

তিনি আরও বলেন, আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) ট্রাকগুলো দেশে ঢুকলেও অর্ধেকের বেশি পেঁয়াজ আর খাওয়ার উপযুক্ত থাকবে না। এতে প্রতি ট্রাকে ব্যবসায়ীদের ৫ থেকে ৬ লাখ টাকার লোকসান হবে।

ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে আমদানিকারক বাবু বলেন, ‘বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় ভারতের বাজারে পেঁয়াজের দাম কমে গেছে। সে দেশের কৃষকরা ন্যায্য মূল্য পাচ্ছেন না। দেশটির বিভিন্ন অঞ্চলে পেঁয়াজের দাম পড়ে যাওয়ায় সেখানে একটি বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে।’

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর