বার্সেলোনায় মেসির ২০ বছরে ১৯ রেকর্ড

দেখতে দেখতে ২০টি বছর পার করে ফেলেছেন মেসি। ২০০০ সালের ১৭ সেপ্টেম্বর বার্সেলোনায় পা রেখেছিলেন মেসি। আজ বার্সায় মেসির ২০ বছর পূর্তি দিবস। সে উপলক্ষে ক্লাবটির সেরা তারকার ২০ বছর পূর্তি উদযাপন করছে বার্সেলোনা। এদিন মাত্র ১৩ বছর বয়সে কাতালুনিয়ার দলে নাম লিখিয়েছিলেন মেসি। আর এই ২০ বছরে লিখেছেন সব অমর গাঁথা।

রেকর্ড বলছে, নিঃসন্দেহে বার্সেলোনার ইতিহাসে সর্বকালের সেরা খেলোয়াড় মেসি। এই ২০ বছরে বার্সেলোনার জার্সি গায়ে মেসি যত অর্জন করেছেন তম্মধ্যে উল্লেখযোগ্য ১৯টি তুলে ধরা হলো-

১) বার্সার ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপাজয়ী মেসি

বার্সেলোনার জার্সি গায়ে এ পর্যন্ত ৩৪টি শিরোপা জিতেছেন মেসি। ৩২টি শিরোপা নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মেসির সাবেক সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা।

২) বার্সার হয়ে সর্বোচ্চ গোলদাতা মেসি

৬৩৪ গোল করে বর্তমানে বার্সার সর্বোচ্চ গোলদাতা মেসি। ২০১২ সাল পর্যন্ত এই রেকর্ডটি ছিল সেসার রদ্রিগেজের (১৯৩৯-১৯৫৫)। ২০১২ সালের মার্চে গ্রানাদার বিপক্ষে হ্যাটট্রিক করে রদ্রিগেসের রেকর্ড স্পর্শ করেন মেসি। এরপর এই ৮ বছরে রদ্রিগেজের প্রায় ৩ গুণ বেশি গোল করে ফেলেছেন মেসি। মেসির এই রেকর্ড আর কেউ ভাঙতে পারবেন কি না সেই সংশয় অনেকের।

৩) লা লিগার সর্বোচ্চ গোলদাতা মেসি

শুধু বার্সার হয়ে সর্বোচ্চ গোলদাতাই নন মেসি। লা লিগার সর্বোচ্চ গোলদাতাও তিনি। ২০১৪ সালের ২২ নভেম্বর সেভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে ২৮৯ ম্যাচে ২৫৩ গোল নিয়ে এ রেকর্ড স্পর্শ করেন আর্জেন্টাইন তারকা। তার আগে এই কীর্তিটি ছিল অ্যাথলেতটিকো বিলবাও দলের তেলমো সাররার।

৪) লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ জয়ী মেসি

এ পর্যন্ত লা লিগায় ৩৬১টি ম্যাচ জিতেছেন মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে ৭৩১ ম্যাচে তার জয় ৫১৩টি। যা এখন পর্যন্ত কোনো খেলোয়াড়ের জন্য সর্বোচ্চ।

৫) লা লিগার সবচেয়ে বেশি হ্যাটট্রিক মেসি

শুধু সর্বোচ্চ গোলদাতাই নন, স্পেনের শীর্ষ লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিক মেসিরই। ২০১৯ সালের ৭ ডিসেম্বর রিয়াল মায়োর্কার বিপক্ষে বার্সেলোনার ৫-২ ব্যবধানে জেতা লিগ ম্যাচে সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন মেসি, যা ছিল তার ৩৫তম হ্যাটট্রিক। এরই সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ৩৪ হ্যাটিট্রিককে পেছনে ফেলে লা লিগায় সর্বোচ্চ হ্যাটট্রিকের (৩৫টি) একক মালিক হন মেসি।

৬) লা লিগার এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা মেসি

২০১১-১২ মৌসুমে লা লিগায় ৫০ গোল করে প্রতিযোগিতাটির এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন মেসি।

৭) সবচেয়ে বেশি ব্যালন ডি’অর

২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯- মোট ছয়বার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। মেসির প্রথম ও শেষ ব্যালন ডি’অর জয়ের মাঝে সময়ের ব্যবধান ১০ বছর, যা সর্বোচ্চ।

৮) ৭ বার পিচিচি ট্রফি

লা লিগায় সাতবার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতেছেন মেসি। গত মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়ে তেলমো সাররার ছয় বার জয়ের রেকর্ড ছাপিয়ে যান তিনি।

৯) ছয়বার গোল্ডেন বুট জয়

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের হিসেবে ছয়বার সবচেয়ে বেশি গোলের কীর্তি গড়েছেন মেসি। জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট। এই ছয় মৌসুম হলো – ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯।

১০) লা লিগায় সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল

লা লিগায় এ পর্যন্ত ৩৭টি দলের বিপক্ষে গোলোৎসবে মেতেছেন মেসি। স্প্যানিশ ফুটবলে এর চেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল আর কারও নেই ।

১১) লা লিগায় টানা গোলের রেকর্ড

২০১২ সালের নভেম্বর থেকে ২০১৩ সালের মে মাস পর্যন্ত লা লিগায় টানা ২১ ম্যাচে গোল করে রেকর্ডটি গড়েন মেসি। এমন অনন্য রেকর্ড আর কারও নেই।

১২) লা লিগায় টানা ১৪ মৌসুমে দুই অঙ্কের গোলের কীর্তি

লা লিগার ইতিহাসে টানা ১৪ মৌসুম ১০ বা তার চেয়ে বেশি গোল করেছেন তিনি।

১৩) লা লিগায় এক মৌসুমে সবচেয়ে বেশি অ্যাসিস্ট

গোল করার পাশাপাশি গোল করানোতেও মেসির প্রতিদ্বন্দ্বী মেসি নিজেই। ২০১৯-২০ মৌসুমে সতীর্থদের ২০টি গোলে অবদান রেখে ২০০৮-০৯ মৌসুমে জাভির গড়া অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করেন মেসি।

১৪) এল ক্লাসিকোয় সর্বোচ্চ গোলদাতা

ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২৬ গোল করেছেন মেসি।

১৫) চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল

লা লিগার মতো ইউরোপ সেরার লড়াই চ্যাম্পিয়ন্স লিগেও সবচেয়ে বেশি দলের বিপক্ষে গোলের কৃতিত্ব মেসিরই। এ পর্যন্ত ৩৫টি দলের বিপক্ষে গোল পেয়েছেন মেসি।

১৬) প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোল

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এক ম্যাচে ৫ গোলের কীর্তি রয়েছে মেসির। ২০১২ সালের ৭ মার্চে বেয়ার লেভারকুজেনের বিপক্ষে এই কীর্তি গড়েন মেসি। পরে ২০১৪ সালে ব্রাজিলের স্ট্রাইকার লুইস আদ্রিয়ানোও শাখতার দোনেৎস্ক-এর হয়ে মেসির পাশে নাম লেখান।

১৭) এক বর্ষপঞ্জিতে সবচেয়ে বেশি গোল

২০১২ সালে এই রেকর্ড গড়েছিলেন মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ৯১ গোল করে পেছনে ফেলেছিলেন জার্ড মুলারের রেকর্ডকে ছাপিয়ে যান মেসি।

১৮) টানা ১০ মৌসুম ৪০-এর বেশি গোল

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ মৌসুম ৪০ বা তার বেশি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন মেসি।

রেকর্ডগুলো হলো – ২০০৯-১০ মৌসুমে ৪৭টি, ২০১০-১১ মৌসুমে ৫৩টি, ২০১১-১২ মৌসুমে ৭৩টি, ২০১২-১৩ মৌসুমে ৬০টি, ২০১৩-১৪ মৌসুমে ৪১টি, ২০১৪-১৫ মৌসুমে ৫৮টি, ২০১৫-১৬ মৌসুমে ৪১টি, ২০১৬-১৭ মৌসুমে ৫৪টি, ২০১৭-১৮ মৌসুমে ৪৫টি ও ২০১৮-১৯ মৌসুমে ৫১টি।

১৯) সবচেয়ে বেশিবার ‘পুসকাস অ্যাওয়ার্ডের’ জন্য মনোনীত

সর্বোচ্চ সাতবার পুসকাস অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছেন মেসি। তবে আজও পুরস্কারটি জিততে পারেননি তিনি।

কেএস/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর