বিশ্বকাপ: এবারও কি ঘাতক হয়ে উঠবেন স্টার্ক?

২০১৫ বিশ্বকাপের সেরা ক্রিকেটার তিনি। বল হাতে ব্যাটসম্যানদের ত্রাস হয়ে উঠেছিলেন। ২২ উইকেট নিয়েছিলেন। মিচেল স্টার্ক কি এ বারও একই রকম ঘাতক হয়ে উঠতে পারবেন? প্রশ্নটা থাকছে।

গেল বিশ্বকাপের সেরা বোলার স্টার্কের আসন্ন বিশ্বকাপে খেলা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা।কারণ ইনজুরির কবলে পড়েন তিনি। তবে চলতি মাসেই ব্রিসবেনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে স্টার্কের প্রিয় অস্ত্রের ঝলক দেখা গিয়েছে। ঘণ্টায় ১৫০ কিমি গতিতে সুইং করা ইয়র্কার। শুধু ফিটনেসই নয়, স্টার্ক বিশ্বকাপের কথা মাথায় রেখে মানসিকতায় পরিবর্তন এনেছেন। যেটা বিশ্বকাপে কাজে লাগবে আশা অস্ট্রেলিয়ার পেসারের।

পাশাপাশি ডেথ ওভারের জন্য বিশেষ প্রস্তুতিও নিচ্ছেন স্টার্ক এবং অস্ট্রেলিয়ার বাকি পেসাররা। শেষ ১০ ওভারে কী ভাবে ব্যাটসম্যানদের থামানো যায়, তার একটি নীল নকশা তৈরি করেছে অস্ট্রেলীয় টিম ম্যানেজমেন্ট। যে নকশা অনুযায়ী, স্টার্কদের বলা হয়েছে ‘ওয়াইড ইয়র্কার’ অনুশীলন করতে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার টুইটারে পোস্ট করা এক ভিডিওতে দেখা জায়, নেট প্র্যাক্টিসের সময় উইকেটের দু’ধারে বিশেষ ‘কোন’ রাখা হয়েছে। উইকেট আর সেই কোনের মধ্যেকার অংশটি লক্ষ্য করে ইয়র্কার ডেলিভারি করছেন অস্ট্রেলীয় পেসাররা। অর্থাৎ, বল ওয়াইডও হবে না, আবার ব্যাটসম্যানদের পক্ষে মারা কঠিনও হয়ে যাবে।

এ নিয়ে স্টার্ক বলেছেন, ‘বোলারদের জন্য একটা টার্গেট প্র্যাক্টিসের সেশন হয়েছিল। আমরা জানি, ডেথ ওভারে ম্যাচের ফয়সালা হয়ে যায়। তাই এই বিশেষ অনুশীলন।’

নতুন বলে সুইং পাওয়ার ক্ষেত্রেও গত তিন মাসের প্রস্তুতি আরও সাহায্য করবে, বিশ্বাস অস্ট্রেলিয়ার এক নম্বর পেসারের। এখন দেখার গত বিশ্বকাপের ন্যার এবারও তিনি ঘাতক হয়ে উঠেন কিনা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর