বাংলাদেশি উদ্যোক্তাদের হাত ধরে ব্লগিং জগতে নতুন দিগন্তের সূচনা করছে ‘প্যাপাইরাস’

বাংলাদেশের একদল স্বপ্নবাজ তরুণ উদ্যোক্তার হাতে গড়া প্রতিষ্ঠান প্যাপাইরাস। অনলাইনে কন্টেন্ট মার্কেটিংয়ের জন্য তারাই প্রথমবারের মত তৈরী করেছে আলফা ভার্সনের। যা এখন থেকে ব্যবহারও করতে পারবে ব্লগাররা। ব্লগারদের কন্টেন্ট মার্কেটিং শুরু করার এবং বিনামূল্যে করে তাদের লেখা থেকে সম্মানজনক উপার্জনের জন্যে এটি একটি দুর্দান্ত সুযোগ।

প্রতিটি ব্লগিং প্ল্যাটফর্ম যেমন মিডিয়াম অথবা পালস্ তাদের পাঠকদের পড়ার অভিজ্ঞতাকেই সবচে বেশি গুরুত্ব দেয়। এর জন্য তারা ব্লগারদের কন্টেন্ট মার্কেটিং টুলস ব্যবহার করতে দেয় না, যা ব্লগ থেকে ইনকাম করার অন্যতম মাধ্যম। এতে করে যারা লিখতে ভালবাসেন তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ২০১৬ সালের পরিসংখ্যান যদি দেখা হয়, তখন একজন ব্লগার সপ্তাহে ৪-৫টি ব্লগ লিখত আর এখন তারা মাসে ৪-৫ টি ব্লগ লিখছেন। যদিও তাদের পাঠকের সংখ্যা কমেনি। কোনো বড় ব্র্যান্ড ব্লগারদের কথা ভাবছে না বা তাদের সম্মানজনক উপার্জনে কোনো সহায়তা করছে না।

২০১৯ সালে, প্যাপাইরাস টিম ব্লগ থেকে উপার্জনের উপায়গুলি নিয়ে গবেষণা করেছিল। এতে দেখা যায় যে ব্লগাররা তাদের ব্লগ থেকে অর্থ উপার্জনের জন্য অ্যাডসেন্স ধরণের সেবার উপর নির্ভর করেছেন তারাই গ্রাহক হারাচ্ছেন। কারণ এটি তাদের পাঠকদের জন্য বাজে একটি অভিজ্ঞতা দিচ্ছে। অন্যদিকে, কন্টেন্ট মার্কেটাররা সম্মানজনক উপার্জন করতে পারছে কারণ তারা তৃতীয় পক্ষের জন্য স্পনসরড পোস্ট লিখছিল এবং তাদের লিড সংগ্রহ করতে সাহায্য করছিল। তবে তাদের লেখালেখি ছাড়াও অতিরিক্ত দক্ষতা প্রয়োজন ছিল, একটি হল মার্কেটিং এবং অন্যটি অ্যানালাইটিকস। এমন কোনও প্ল্যাটফর্ম নেই যেখানে এই টুলসগুলো একসাথে পাওয়া যায়। তাই কন্টেন্ট মার্কেটারদের কাজ করতে নিজস্ব ওয়েবসাইট চালাতে হয়। পাপাশি আবার নিজস্ব ওয়েবসাইট বানানো, মার্কেটিং টুলস কেনা, অ্যানালাইটিকস প্লাগিন ব্যবহার করতে যা ব্যয়বহুল এবং যথেষ্ট ঝক্কিপূর্ণও।

২০১৯ এর মাঝামাঝি নাগাদ, পাপাইরাস টিম ব্লগারদের সমস্যাগুলো নিয়ে কাজ করতে শুরু করে। তারা কন্টেন্ট মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় টুলস-সমূহ নিয়ে একটি প্ল্যাটফর্ম তৈরি করা শুরু করে। সুতরাং, যদি কোনও ব্লগার কন্টেন্ট মার্কেটার হতে চায় তবে তারা বিনা খরচে শুরু করতে পারে। লেখকরা যাতে সম্মানজনক উপার্জন করতে পারে সেজন্য প্যাপাইরাস টিম এমন কিছু তৈরির প্রচেষ্টা করছিল। সাথে তারা আরও যোগ করেছে ব্লগারদের হায়ার হওয়ার অপশন, কর্পোরেট কন্টেন্ট প্রমোট, এডভারটাইজমেন্ট, এনগেজমেন্ট টুলস এবং ওপেন সাবস্ক্রিপশনের মাধম্যে নিজস্ব পাঠক বেস তৈরি করা। অর্থ উপার্জন না করা পর্যন্ত সকল কিছুই পুরোপুরি বিনামূল্যে ব্যবহারের সুযোগ দেয় প্যাপাইরাস।

প্রায় এক মাস আগে প্যাপাইরাস ৭৫ জন ব্লগারের জন্য আলফা ভার্সন চালু করেছিল। তারপরে তাদের ব্যবহারকারীদের সংখ্যা বেড়ে ৫৬৭জনে দাঁড়ায় কোনো মার্কেটিং ছাড়াই । প্যাপাইরাস তাদের আলফা সংস্করণটি প্রোডাক্টহান্ট এ উন্মুক্ত করেছে। এবং তাদের আলফা প্রোগ্রামে অংশ নেয়া যে কাউকে ১০০$ ক্রেডিট অফার করছে, যা তারা ১৩ই অক্টোবর তাদের বেটা সংস্করণটিতে ব্যবহার করতে পারবে।

এ বিষয়ে প্যাপাইরাসের প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়াজ মোস্তাফিজ বলেন, আমরা স্বপ্ন নিয়ে সামনে এগিয়ে যাছি। প্যাপাইরাসের স্বপ্নই আমাদের দেশকে সবার সামনে নতুনভাবে পরিচিতি দেয়ার দ্বার উন্মুক্ত করবে। ব্লগিং জগতে আমরা যে বিপ্লব আনতে যাচ্ছি তা হয়ত অতিদ্রুত কার্যকর হতে যাচ্ছে।

প্যাপাইরাস এর আলফা ভার্সনটি ব্যবহার করতে ভিজিট করুন: এই লিঙ্কে।

তারা আজ প্রডাক্টহান্ট এ লঞ্চ করেছে । আপনি তাদের এখানে সাপোর্ট করতে পারেন- সাপোর্ট করতে ক্লিক করুন

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর