এবারের আইপিএলে চোখ থাকবে যাদের উপর!

অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকে বড়দের ক্রিকেটে জায়গা করে নেয়া ক্রিকেটারদের অনেকেই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) দ্বাদশ আসরে নিজেকে চেনাতে চাইবে। বড় মঞ্চে বড় দর্শকের সামনে পারফর্ম করার সামর্থ্য প্রমাণ করে নিজ নিজ জাতীয় দলে জায়গা পাকা করার সুবর্ণ সুযোগ নিয়ে আসছে আইপিএলের দ্বাদশ আসর।

প্রতি আইপিএলের আসরই কিছু না কিছু স্থানীয় ও আন্তর্জাতিক ক্রিকেটারের ক্যারিয়ার দাঁড় করিয়ে দেয়। ২৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া এবারের আইপিএলও ব্যতিক্রম নয়। আড়াই মাস পরের ইংল্যান্ড বিশ্বকাপের আগে আইপিএলের মঞ্চে তরুণ প্রতিভাবানদের কে কেমন করে সেটাই দেখার বিষয়।

চলুন দেখে নেয়া যায়, এবারের আইপিএলে কোন কোন তরুণ ক্রিকেটারদের ওপর নজর থাকবে।

শুভমান গিল (কলকাতা নাইট রাইডার্স)-

২০১৮ সালে ১.৮ কোটি রুপি খরচায় শুভমান গিলকে দলে নিয়েছিল নাইট রাইডার্স। ২০১৮ সালে ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এনে দেয়ায় বড় ভূমিকা রেখেছিলেন তিনি। গত মৌসুমে ফ্লোটার হিসেবে খেলা শুভমান গিল ১৩ ম্যাচে ২০৩ রান করেছেন, নজর কেড়েছেন স্ট্রোক খেলার দারুণ সামর্থ্য দেখিয়ে।

সেখান থেকে দারুণ ফর্মে আছেন তিনি। ২০১৮ সালে ঘরোয়া মৌসুমে দারুণ পারফর্ম করে ২০১৯ সালের শুরুতে নিউজিল্যান্ড সিরিজে প্রথমবারের মত ভারতীয় দলে ডাক পান তিনি। কিছুদিন আগে সায়েদ মুস্তাক আলি টি-টুয়েন্টি টুর্নামেন্টে ৪০ বলে ৭০ রান করে অপরাজিত ছিলেন তিনি।

সন্দ্বীপ লামিচান্নে (দিল্লি ক্যাপিটাল)-

নেপাল ক্রিকেটের পোষ্টারবয় সন্দ্বীপ লামিচান্নে দিল্লি ক্যাপিটালের ১৪ জন রিটেইন ক্রিকেটারদের একজন। গত আইপিএলে ২০ লাখ রুপিতে দল পাওয়ার পর বিশ্বের সব টি-টুয়েন্টি লীগে খেলা হয়ে গেছে লামিচান্নের।

বিপিএল ও বিগ ব্যাশের পর পিএসএলে দারুণ ফর্মে থাকা তরুণ লামিচান্নের কাছে বাড়তি প্রত্যাশা থাকবে দিল্লি ক্যাপিটালের। সম্প্রতি পিএসএলে লাহোর কালান্দার্সের বিপক্ষে মাত্র ১০ রান খরচায় চার উইকেট শিকার করেছিলেন তিনি।

শিমরন হেটমায়ার (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু)-

তরুণ উইন্ডিজ তারকা ব্যাটসম্যান শিমরন হেটমায়ার এবারের আইপিএলের অন্যতম আকর্ষণ। ভারত ও বাংলাদেশ সফরে দুর্দান্ত পারফর্ম করা হেটমায়ারকে ২০১৯ সালের আইপিএল নিলাম থেকে ৪.২ কোটি রুপিতে দলে নিয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

অল্প সময়ে উইন্ডিজ ব্যাটিং লাইন আপের ভিত্তিতে পরিনত হওয়া হেটমায়ার সিপিএলে গায়ানা অ্যামাজনের হয়ে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সিপিএল সেঞ্চুরি হাঁকিয়েছেন। সম্প্রতি ইংল্যান্ড সিরিজেও আক্রমণাত্মক ব্যাটিং করে শিরোনামে এসেছিলেন তিনি।

স্যাম কারান (কিংস ইলেভেন পাঞ্জাব)-

২০ বছর বয়সী ইংলিশ অলরাউন্ডার স্যাম কারান ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ম্যাচ জেতানো পারফর্মেন্স দিয়ে আলোচনায় এসেছিলেন। তিনি ইংল্যান্ড-ভারত সিরিজের প্লেয়ার অব দ্য সিরিজ ছিলেন।

আইপিএল নিলাম থেকে এই ইংলিশ ক্রিকেটারকে দলে নিয়ে ৭.২ কোটি রুপি খরচা করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। ২০ বছর বয়সী স্যাম কারানের টি-টুয়েন্টি পরিসংখ্যান খুব সমৃদ্ধ না হলেও আইপিএলে নিজের সুপ্ত প্রতিভা দেখানোর মঞ্চ পাচ্ছে স্যাম কারান।

লুঙ্গি এনগিদি (চেন্নাই সুপার কিংস)-

দীর্ঘদেহী দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার লুঙ্গি এনগিদিকে ২০১৮ আইপিএল নিলাম থেকে ৫০ লাখ রুপিতে দলে ভিড়িয়েছিল চেন্নাই সুপার কিংস। ৭ ম্যাচ খেলে ৬ ইকনমি রেটে ১১ উইকেট নিয়েছেন তিনি, এর মধ্যে পাঞ্জাবের বিপক্ষে ১০ রানে চার উইকেটের স্পেলটি উল্লেখযোগ্য।

তবে দক্ষিণ আফ্রিকার হয়ে ঘরের মাঠে বেশ কিছু ম্যাচে মাঠের বাইরে ছিলেন তিনি। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজ দিয়ে ক্রিকেটে ফিরেছেন এই তরুণ ফাস্ট বোলার। পাঁচ ম্যাচ খেলে আট উইকেট শিকার করে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ পরিকল্পনায় জায়গা করে নিয়েছেন এনগিদি।

মায়াঙ্ক মারকান্ডে (মুম্বাই ইন্ডিয়ান্স)-

এমএস ধোনিকে গুগলি ফাঁদে ফেলে আইপিএল ক্যারিয়ারের প্রথম উইকেট নেয়া মায়াঙ্ক মারকান্ডের জীবন বদলে গেছে গত এক বছরে। ২০১৮ আইপিএলের নিলামে মাত্র ২০ লাখ রুপিতে দলে ভিড়িয়েছিল তাঁকে।

গত মৌসুমে ১৫ উইকেট শিকার করেছিলেন মারকান্ডে। এবারের আইপিএলে মারকান্ডেকে রিটেইন করেছে মুম্বাই। ভারত এ ও পাঞ্জাবের হয়ে দারুণ মৌসুম কাটিয়ে ২০১৯ সালের শুরুতে ভারতীয় টি-টুয়েন্টি দলে সুযোগ পান তিনি।

ওশান থমাস (রাজস্থান রয়্যালস)-

ছয় ফুট ছয় ইঞ্চি দীর্ঘ এই ক্যারিবিয়ান ফাস্ট বোলার নিয়মিত ১৫০ কিলোমিটার বেগে বল করতে পারেন। ২০১৭ ও ২০১৮ সালের সিপিএলে অবিশ্বাস্য পারফর্ম করে নজরে এসেছেন তিনি। আইপিএল নিলাম থেকে ১.১ কোটি রুপিতে থমাসকে দলে নিয়েছে রয়েলস।

উইন্ডিজ দলের হয়ে ভারত ও বাংলাদেশ সফরে সুনাম কুড়ানো থমাস সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে পাঁচ উইকেট শিকার করে সিরিজ ড্র করতে সাহায্য করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর