আবারও বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে ভারত

নিজেদের বাজারে পেঁয়াজের মূল্যের উর্ধ্বগতি রোধ করতে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার (১৪ সেপ্টেম্বর) থেকে তারা এই সিদ্ধান্ত নেয়। বিষয়টি নিশ্চিত করেছেন সিএন্ডএফ এজেন্ট কার্তিক চক্রবর্তী।

তিনি জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন প্রদেশে অতিবৃষ্টি ও বন্যা হওয়ায় যেসব অঞ্চলে পেঁয়াজ উৎপাদন হতো সেখানে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হয়েছে। যার কারণে পেঁয়াজের সরবরাহ কমায় ভারতের বাজারেই পেঁয়াজের দাম বাড়ছে। এ অবস্থায় পেঁয়াজের মূল্য বৃদ্ধি রাখতে সোমবার ভারত সরকার পেট্রাপোল কাস্টমসকে এ তথ্য জানিয়েছেন। সে মোতাবেক কাস্টমস কর্তৃপক্ষ তাদের জানিয়েছে, সোমবার থেকে সব ধরনের পেঁয়াজ রফতানি বন্ধ থাকবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত।

এ বিষয়ে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের কার্গো বিষয়ক সম্পাদক রাকিবুল ইসলাম জানান, আজ সকালে দুই ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের পর, সকাল ১১ টার সময় হঠাৎ করে ভারত সরকারের পক্ষ থেকে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ তাদেরকে জানিয়েছে আর কোন পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে না। এতে করে অনেক আমদানি কারক ক্ষতির সম্মুখীন হবে বলে তিনি জানান।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর