খাওয়ার টাকাও নেই লেবানন প্রবাসীদের

গত মাসে লেবাননের বৈরুত ঘটে ভয়াবহ এক বিস্ফোরণ। আর এ ঘটনার পর আরো প্রকট হয়েছে দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক অচলাবস্থা। যার ফলে বন্ধ হতে বসেছে শ্রমবাজার। মাসের পর মাস বেতন না পাওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও অর্থের মান কমে যাওয়ায় দেশটিতে থাকার আশা ছেড়ে দিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

দেশটিতে বসবাসরত নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবাসী বলেন, ‘গেল কয়েক বছর ধরেই নানামুখী সংকটে লেবাননের শ্রম বাজার। আগস্টের ভয়াবহ বিস্ফোরণ এ সংকট আরো বেড়ে গেছে। দেশটিতে কাজ নেই বেশিরভাগ বাংলাদেশীর। এছাড়া যাদেরও বা কাজ রয়েছে তারা আগের থেকে অনেক কম পারিশ্রমিক পাচ্ছেন’।

এসময় তিনি আরও বলেন, ‘দেশে অর্থ পাঠানো তো দূরের কথা, নিজের খাওয়ার টাকাটা পর্যন্ত নেই।। এ অবস্থায় দেশে ফেরাকেই একমাত্র সমাধান’। মাসের পর মাস বেতন না পাওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও অর্থের মান কমে যাওয়ায় ধস নেমেছে অর্থনীতিতে। এছাড়া রাজনৈতিক দলগুলোর বিভাজন ও ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলোর আধিপত্যেও সংকট আরও ঘোলা হয়েছে।

কেএস/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর