ঝিনাইগাতীতে ৮ স্থানে শ্যালো মেশিনের মাধ্যমে বালু লুটপাট

তারিকুল ইসলাম, শেরপুর প্রতিনিধি: শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার বুকচিরে প্রবহমান মহারশি নদীর অন্তত ৮ পয়েন্টে শক্তিশালী শ্যালো মেশিন বসিয়ে দিনরাত চলছে বালু লুটের মহোৎসব। পাশাপাশি উপজেলার বিভিন্ন ঝড়া খাল থেকেও চলছে বালু উত্তোলনের প্রতিযোগিতা। উত্তোলনকৃত এসব বালু প্রতিদিন শত শত ট্রাক ভর্তি করে বিভিন্ন স্থানে সরবরাহ করছেন প্রভাবশালী সিন্ডিকেট চক্র।

ঝিনাইগাতী উপজেলার মহারশি নদী থেকে এভাবে দিনের পর দিন বালু উত্তোলনের অপর্কম অব্যাহত থাকলেও পরিবেশ অধিদপ্তর কিংবা ও স্থানীয় প্রশাসনের পক্ষথেকে এখনো কার্যকর আইনী ব্যবস্থা নেয়া হয়নি বলে অভিযোগ তুলেছেন ঝিনাইগাতী উপজেলার সচেতন মহল ও সাংবাদিকগণ।

স্থানীয় পরিবেশ সচেতন মহল অভিযোগ তুলেছেন, মহারশি নদী থেকে এভাবে অপরিকল্পিত বালু উত্তোলনের কারণে বর্তমানে নদীর তীরবর্তী এলাকার বসতি ও আবাদি জমি ভাঙ্গনের কবলে বিলীন হয়ে পড়ার উপক্রম হয়েছে। পাশাপাশি অবৈধভাবে বালু উত্তোলনের কারণে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ও গ্রামীণ সড়ক হুমকির মুখে পড়েছে। অন্যদিকে অবৈধ বালু লুটেরা চক্রের অনৈতিক বাণিজ্যের কারনে বর্তমানে যে কোন ১টি মৌজায় সামান্য রাজস্ব দিয়ে সরকারিভাবে বালু উত্তোলনের জন্য শেরপুর জেলা প্রশাসন থেকে অনুমতি নিয়ে প্রায় ৫০টি মৌজার বালু লুটপাট করছে।

এদিকে ঝিনাইগাতী উপজেলার সন্ধ্যাকুড়া বিদ্যমান মহারশি সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এই অবস্থায় যান চলাচল সচল রাখতে এবং স্থায়িত্ব ধরে রাখতে সেতুটির কাছে নদীর উজান এবং ভাটির এক কিলোমিটার এলাকা থেকে অবৈধভাবে বালি উত্তোলন ও মাটি কাটা বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

অপরদিকে শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী সমেশ্বরী নদীর তওয়াকোচা বালুমহালটি জেলা প্রশাসক, শেরপুর হতে আসাদুজ্জামান স্বপন ১৪২৫ বাংলা সনের ১লা বৈশাখ হতে ৩০শে চৈত্র পর্যন্ত ০১ বছর মেয়াদী ইজারা গ্রহণ করেন। ইজারা মেয়াদ শেষ হলে স্বপন মহামান্য হাইকোর্টে এক রীট পিটিশন দায়েরের মাধ্যমে উক্ত মহালের উপর স্থিতাবস্থার আদেশ নিয়ে বালু উত্তোলণ অব্যাহত রাখেন। সরকার পক্ষ মহামান্য হাইকোর্টের আদেশের বিরুদ্ধে মহামান্য সুপ্রীম কোর্টের আপীল বিভাগে (চেম্বার কোর্ট) আপীল করলে চেম্বার কোর্ট হাইকোর্টের উক্ত আদেশ স্থগিত করে দেয়। কিন্তু এখনো বালু উত্তোলন বন্ধ করেনি বালু ব্যবসায়ী স্বপন। প্রভাবশালীদের নাম ভাঙিয়ে পেশী শক্তির বলে মহামান্য সুপ্রীম কোর্টের আদেশ অমান্য করে অবৈধভাবে বালু উত্তোলণ অব্যাহত রেখেছে আসাদুজ্জামান স্বপন। সংশ্লিষ্ট প্রশাসন বিষয়টি ক্ষতিয়ে দেখবেন বলে ঝিনাইগাতী এলাকাবাসীর দাবী।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর