ঢাবির দুই প্রো-ভিসির মধ্যে কে সিনিয়র?

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাথে দায়িত্ব পালন করা দুই উপ-উপাচার্যের (প্রো-ভিসি) মধ্যে কে সিনিয়র হবেন তা নিয়ে সম্প্রতি অস্পষ্টতা দেখা দেয়। বিষয়টি নিয়ে বুধবার (৯সেপ্টেম্বর) সিদ্ধান্ত গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেট।

২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিয়োগ পান অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। আর চলতি বছরের জুন মাসে উপ-উপাচার্য (শিক্ষা) পদে নিয়োগ পান অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটসহ বিভিন্ন কাজে কার নাম আগে লেখা হবে সেটা নিয়ে অস্পষ্টতা দেখা দেয়।

সিন্ডিকেট সভা সূত্রে জানা গেছে, বিষয়টি নিয়ে আলোচনা উঠলে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাকসুদ কামাল তা সমাধানের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানোর কথা বলেন। পরবর্তী সময়ে সিন্ডকেট সদস্যরা উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে সিরিমনিয়াল সিনিয়রিটি দেওয়ার সিদ্ধান্ত নেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সামাদ গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ও ২০১১ সালের আইন অনুযায়ী যিনি আগে অধ্যাপক হনি উনি সিনিয়র হবেন। আমি প্রোভিসি পদে দুই বছর আগে জয়েন করেছি। সে হিসেবে আমিই সিনিয়র। তারপরও আজকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, দুটি পদই সমমান ও সমমর্যাদার। নাম লেখার ক্ষেত্রে প্রচলিত রীতিনীতি অনুসরণ করা হয়। আর এটি সিন্ডিকেটের আলোচ্য বিষয়ও নয়।

বার্তা বাজার/দুর্জয়

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর