যে ২ রেকর্ড ভেঙে যেতে পারে এবার বিশ্বকাপে

ইংল্যান্ডর মাটিতে ৩০ মে থেকে শুরু হয়ে যাচ্ছে বিশ্বক্রিকেটের সবচেয়ে বড় আসর ৷ এবার বিশ্বকাপে ভেঙে যেতে একাধিক রেকর্ড। একনজরে দেখে নেওয়া, ইংল্যান্ড বিশ্বকাপে এবার ভেঙে যেতে পারে সেসব রেকর্ড-

১) ইংল্যান্ড বিশ্বকাপে এবার ভেঙে যেতে পারে শচীন টেন্ডুলকরের রেকর্ড-

একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান হাঁকানোর রেকর্ড রয়েছে শচীন টেন্ডুলকরের। ২০০৩ বিশ্বকাপে সবেচেয়ে বেশি রান হাঁকিয়েছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই বিশ্বকাপে একটি শতরানও ও ৬টি অর্ধশতরান হাঁকিয়ে ৬৭৩ রান করেছিলেন শচীন। পরবর্তী সময় ২০০৭ বিশ্বকাপে শচীনের রেকর্ড ৬৭৩ রানের কাছে পৌঁছেও তা ভাঙা হয়ে ওঠেনি ম্যাথু হেডেনের। ২০০৭ বিশ্বকাপে ৬৫৯ রান হাঁকিয়েছিলেন ম্যাথু হেডেন।
শচীনের সেই রেকর্ডই এবার ভেঙে দিতে পারেন অজি তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। বল বিকৃতি কলঙ্কে জড়িয়ে ক্রিকেট থেকে এক বছরের নির্বাসনে ছিলেন ওয়ার্নার। নির্বাসন কাটিয়ে বাইশ গজে প্রত্যাবর্তন করে আইপিএলে দুর্দান্ত পারফর্ম্যান্স করেছেন ওয়ার্নার। ১২ ম্যাচে একটি শতরান ও ৮টি অর্ধশতরান হাঁকিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ রান করেন এই অজি ওপেনার।

ক্রিকেট মহলের অনেকেরই মত, সাদা বলের ক্রিকেটের এই ফর্ম বিশ্বকাপে ধরে রাখতে পারলে ইংল্যান্ডের মাটিতে শচীনের রেকর্ড বিশ্বকাপ রানের (৬৭৩ রান) নজির টপকে যেতে পারেন ওয়ার্নার। বিশ্বকাপে এবার রাউন্ড-রবিন ফর্ম্যাটে খেলা হচ্ছে। অর্থাৎ গ্রুপ পর্বে প্রতিটি দল এবার ৯ প্রতিপক্ষের বিরুদ্ধে খেলবে। সেক্ষেত্রে ব্যাট কথা বললে শচীনের কীর্তি টপকে যেতে পারেন ওয়ার্নার।

২) একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেন কোহলি-

একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরান হাঁকানোর রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার। ২০১৫ বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে চারটিতে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন সাঙ্গাকারা। সব মিলিয়ে সংগ্রহ ছিল ৫৪১ রান।

ক্রিকেট পণ্ডিতরা মনে করছেন ইংল্যান্ড বিশ্বকাপে এবার সঙ্গাকারার সেই রেকর্ডই ভেঙে দিতে পারেন বিরাট কোহলি। ব্যাট হাতে পঞ্চাশ ওভারের ক্রিকেটে নিঃসন্দেহে বিরাটই এখন সেরা চেজ মাস্টার। আন্তর্জাতিক ক্রিকেটে ইতিমধ্যেই দুর্বার গতিতে ৪১ টি শতরান হাঁকিয়ে ফেলেছেন কোহলি। বিশ্বকাপে এবার রাউন্ড-রবিন ফর্ম্যাটে। অর্থাৎ গ্রুপ পর্বেই প্রতিটি দল এবার ৯ প্রতিপক্ষের বিরুদ্ধে খেলবে। সেক্ষেত্রে বিরাটের ব্যাট কথা বললে সাঙ্গাকারার এক মরশুমে রেকর্ড চারটি শতরানের কীর্তি ছাপিয়ে যেতে পারেন কিং কোহলি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর