আন্তর্জাতিক সম্মেলনে ইবি উপাচার্য ড. রাশিদ আসকারী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী চীনের বেইজিং লিয়াওনিং ইন্টারন্যাশনাল হোটেলে গত ১৫ ও ১৬ মে অনুষ্ঠিত “ডায়ালগ অব এশিয়ান সিভিলাইজেশন” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করেছেন।

উক্ত সম্মেলনে ড. রাশিদ আসকারী “আন্ডারস্ট্যান্ডিং এশিয়ান সিভিলাইজেশন: টুওয়ার্ডস বিল্ডিং এ্যা গ্লোবাল কমিউনিটি উইথ এ্যা শেয়ারড্ ফিউচার ফর ম্যানকাইন্ড” বিষয়ে বক্তৃতা প্রদান করেন।
তিনি বলেন,জঙ্গিদের আক্রমণে আমরা আফগানিস্তান,ইরাক,সিরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে ঐতিহাসিক গুরুত্বপূর্ণ নিদর্শনসমূহ নির্মমভাবে ধ্বংস হতে যেতে দেখেছি।ধর্মীয় জঙ্গিবাদ এবং বর্ণবাদ বিশ্বশান্তিকে হুমকির মুখে ঠেলে দিয়েছে এবং যৌথ ভবিষ্যতের এক মানবসমাজ গড়ার প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। সুতরাং ধর্মীয় সম্প্রীতির এবং বহুবর্ণের সমন্বিত একটি মানবসম্প্রদায় গড়ে তুলতে আমাদের অবশ্যই এই সঙ্কট মোকাবেলায় মনোযোগ দিতে হবে।তিনি বলেন, নতুন সহস্রাব্দে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের প্রান্তে অবস্থান করছি।কৃত্তিম বুদ্ধিমত্তা,স্বচালিত পরিবহন,থ্রি-ডি প্রিন্টিং,ন্যানোটেকনোলজি এবং কোয়ান্টাম কম্পিউটিং-এর মতো অকল্পনীয় প্রযুক্তির আবির্ভাব ঘটেছে।চতুর্থ শিল্প বিপ্লবের প্রতিক্রিয়ার সাথে সমন্বয় করে আমাদের সামনে এগুতে হবে।পশ্চিমাদের মতো করে প্রাচ্যকে উপস্থাপন এশিয়ান সভ্যতাগুলো সঠিকভাবে বোঝার ক্ষেত্রে বড় বাধা বলে তিনি মনে করেন।

প্রসঙ্গত চীনের রাজধানী বেইজিং-এ আয়োজিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেশটির রাষ্ট্রপতি শি জিনপিং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।কম্বোডিয়ার রাজা নরোদম শিয়ামনি,গ্রীসের রাষ্ট্রপ্রধান প্রোকপিক পাভলোপৌলস,সিঙ্গাপুরের রাষ্ট্রপতি হালিমা ইয়াকুব,শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপাল সিরিসেন,আর্মেনিয়ার প্রধানমন্ত্রী পাসিনিয়ান এবং ইউনেস্কো মহাপরিচালক অড্রে আজুলেই প্রমুখ সম্মেলনে উপস্থিত ছিলেন।বাংলাদেশ থেকে দুইজন যোগ দেয়ার পাশাপাশি উক্ত সম্মেলনে ৪৭ দেশের প্রায় ৫ শত প্রতিনিধি যোগদান করেন বলে জানা গেছে।

উল্লেখ্য আগামীকাল (১৯ মে) উপাচার্য ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর দেশে ফেরার কথা রয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর