সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক গড়ে এগিয়ে নিন ক্যারিয়ার

দিনের বেশিরভাগ সময় মানুষ কর্মক্ষেত্রে কাটায়। তাই সহকর্মীদের সাথে সুসম্পর্ক বজায় রাখাটা জরুরি। সেটা না হলে কর্মময় জীবন হয়ে উঠতে পারে যন্ত্রণাময়।

ক্যারিয়ারে সফল হতে চাইলে সহকর্মীদের সহযোগিতা বা সহায়তা আপনার লাগবেই। এ জন্য তাদের সঙ্গে সুসম্পর্ক গড়া উচিত।

ডয়চে ভেলে অনলাইনের একটি প্রতিবেদনে এ নিয়ে দেয়া হয়েছে কিছু পরামর্শ।

অল্প স্বল্প গল্প

সহকর্মী বলে যে তার সঙ্গে কথা বা গল্প করা যাবে না, তা নয়। কাজের ফাঁকে মাঝে মধ্যে তাদের সঙ্গে একটু-আধটু গল্প করুন, ব্যক্তিগত টুকটাক কথাবার্তা বলুন। মাঝে মাঝে একসঙ্গে দুপুরে খেতে যান। এতে করে একে-অপরকে ভালোভাবে বুঝতে পারবেন এবং প্রয়োজনে সহযোগিতা পাওয়ার সম্ভাবনাও থাকবে বেশি।

অন্যের মতামতকে গুরুত্ব দিন

কাজের ক্ষেত্রে মাঝে মধ্যে সহকর্মীদের মতামত নিন, তাদের বুঝতে দিন যে আপনি তার মতামত বা পরামর্শকে যথেষ্ট গরুত্ব দেন। এক্ষেত্রে বয়স বা অভিজ্ঞতা, অর্থাৎ তরুণ বা প্রবীণ যেন কোনো বাঁধা না হয়।

সমস্যার কথা

শারীরিক বা পারিবারিক সমস্যার কথা সহকর্মীদের সঙ্গে বেশি না বলাই ভালো। এতে অনেকে মনে করতে পারেন, আপনি সহানুভূতি বা বাড়তি সুবিধা পেতে চান। তাছাড়া সমস্যার কথা সুন্দর পরিবেশকে খানিকটা হলেও নষ্ট করে। তাই যতটা সম্ভব হাসিখুশি থাকুন। তবে কারো সাহায্যের প্রয়োজন হলে এগিয়ে যেতে দ্বিধা করবেন না।

আনন্দ ভাগ করে নেয়া

নিজের ব্যক্তিগত কোনো আনন্দের খবর সহকর্মীদের সঙ্গে শেয়ার করে মিষ্টিমুখ করাতে পারেন। এতে অনেকসময় সহকর্মীদের মধ্যে মনোমালিন্য বা খারাপ সম্পর্ক থাকলে, তার উন্নতি হতে পারে। তবে অন্যের ব্যক্তিগত ব্যাপারে অতিরিক্ত আগ্রহ না দেখানোই ভালো। অর্থাৎ সাধারণ ভদ্রতাটুকু বজায় রাখাই কর্মক্ষেত্রে যথেষ্ট।

কাজের মূল্যায়ন করা

সবাই কিন্তু সব কাজে সমান পারদর্শী নয় – এ কথা যে কোনো কর্মক্ষেত্রে সকলের মনে রাখা প্রয়োজন। তাই যে যেই কাজে পারদর্শী, তাকে সেই কাজ দিন। মাঝে মাঝে তার প্রশংসা করুন। অন্যের প্রশংসা করা মানে কিন্তু নিজের উদারতারই পরিচয়, দুর্বলতার নয়! তাছাড়া আপনি যত দক্ষই হন না কেন, সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক ছাড়া আজকের যুগে সাফল্য অর্জন হয়ত সম্ভব নয়।

সমালোচনা এড়িয়ে চলা

কোনো সহকর্মীর সঙ্গে ভালো সম্পর্ক বা বন্ধুত্ব হলেও, অন্য সহকর্মীদের সম্পর্কে সমালোচনা না করাই ভালো। কারণ এতে সাময়িক আনন্দের চেয়ে আপনার ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি থাকে। তাছাড়া অযথা অন্যের ভুল নিয়ে সমালোচনা না করে বরং যার ভুল তাকে জানিয়ে দিন। এতে সহকর্মীটির যেমন উপকার হবে, তেমনি আপনিও তার কাছে বিশ্বস্ত হবেন।

মিলেমিশে কাজ করা

কর্মক্ষেত্রে নারী, পুরুষ, নবীন, প্রবীণ সকলেই সমান। তাই ছোট-বড় সকলের একে-অপরের প্রতি শ্রদ্ধাবোধ থাকলে ছোটখাটো অনেক সমস্যাই এড়িয়ে চলা সম্ভব। তাছাড়া কারো উপকার করতে পারলে করুন। কিন্তু না পারলেও কখনো অপকার করবেন না। কারণ আসল সত্য একসময় অবশ্যই বেরিয়ে আসবে। তখন নিজেই ঝামেলায় পড়বেন!

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর