প্রধানমন্ত্রীর দেয়া জমি দখলের চেষ্টা, ভূমিহীন মানববন্ধন

গাইবান্ধার পলাশবাড়ীতে ভূমিহীনদের ওপর হামলা, মামলা, নির্যাতন এবং প্রধানমন্ত্রীর দেয়া জমি দখলের পাঁয়তারা বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

মঙ্গলবার (১১ আগষ্ট) দুপুরে ভূমিহীনদের আয়োজনে গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যপী মানববন্ধনে এ দাবি জানান তারা। মানববন্ধনে শতাধিক মানুষ অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে উপজেলার বরিশাল ইউনিয়নের কোমরপুর গ্রামে ভূমি মন্ত্রণালয়ের ভূমি সংস্কার বোর্ড থেকে ভূমিহীনদেরকে ৩৬ শতক জমি বন্দোবস্ত করা হয়। এরপর ৪ শতক করে প্লট আকারে প্রত্যেক ভূমিহীন এ জমি পায়। সরকারের দেওয়া প্রায় ১ কোটি মূল্যের এ জমি বিভিন্ন ভাবে দখলের চেষ্টা চালাচ্ছে সংঘবদ্ধ ভূমিদস্যুরা। ওই জমি দখলের চেষ্টা কালে প্রায়ই ভূমিহীনদের বসতবাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাট চালাচ্ছে সংঘবদ্ধ চক্রটি।

বক্তারা অভিযোগ করে বলেন, পলাশবাড়ির বরিশাল গ্রামের রফিকুল ইসলাম নামে একজন ভুমিদস্যু নিজেই ওই জমি দখলের পাঁয়তারা চালাচ্ছে। সম্প্রতি সময়ে তার সন্ত্রাসী দল ভূমিহীনদের পরিবারদের অবরুদ্ধ করে রেখেছে। ওই জমি থেকে চলে যাওয়ার জন্য প্রতিনিয়ত হুমকি দিচ্ছে।

বিষয়টি পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানালেও কোন পদেক্ষপ গ্রহন না করায় আজ আমরা মানববন্ধন পালন করছি।

তারা আরও বলেন, কিছুদিন আগে একদল সন্ত্রাসী ওই জমি থেকে আমাদেরকে উচ্ছেদ করার জন্য অতর্কিত হামলা করে ঘরবাড়ি ভাংচুর ও লুটপাট করে। খোলা আকাশের নিচেও আমাদের থাকতে দিচ্ছে না সন্ত্রাসীদলটি। প্রধানমন্ত্রীর দেওয়া জমি আমরা কিছুতেই হারাতে দিবো না। এ ব্যাপারে তারা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর