লেবানন সরকার পদত্যাগ করলেও দায়িত্বে থাকছেন নির্বাচন পর্যন্ত

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ জোড়া বিস্ফোরণের ঘটনায় দুর্নীতি ও অবহেলার দায় নিয়ে পদত্যাগ করেছে দেশটির সরকার।

আলজাজিরা জানায়, সোমবার প্রেসিডেন্ট মিখায়েল আউনের কাছে পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। পুরো সরকারের পদত্যাগ করায় লেবানন নতুন একটি নির্বাচনের মুখে। ফলে নির্বাচন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করে যাবে হাসান দিয়াবের মন্ত্রিসভা।

পদত্যাগপত্র জমা দিতে গেলে প্রধানমন্ত্রী হাসান দিয়াবকে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নেয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট আউন।

গত মঙ্গলবারের বিস্ফোরণের ঘটনায় দুইশ জনের মতো প্রাণহানি ঘটে। এতে আহত হন আরও ৬ হাজার। প্রায় তিন লাখ মানুষ ঘরহারা হয়ে পড়ে মানবেতর জীবনযাপন করছে।

বৈরুতের বন্দরের একটি রাসায়নিকের গুদাম থেকে ওই বিস্ফোরণ ঘটে। গুদামটিতে প্রায় ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল এবং তাই বিস্ফোরিত হয়েছিল মঙ্গলবার। এত বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য মজুতের জন্য সরকারের অবহেলাকে দায়ী করে দেশটি জুড়ে ক্ষোভের বিস্ফোরণ ঘটে।

একে একে পদত্যাগ করেন সরকারের দুইজন গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং নয়জন এমপি। দায়িত্ব ছেড়ে দেন জর্ডানে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূতও। এরপরেও ক্ষোভ প্রশমিত না হলে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর