ঝিনাইদহে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জহির রায়হানের বৃক্ষরোপণ

‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন অভিযান শুরু করেছে গাছ পাগল জহির রায়হান।

শনিবার দিনব্যাপী সদর উপজেলার কুমড়াবাড়িয়া ইউনিয়নের রামনগর গ্রামে বাড়িতে বাড়িতে ও শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন ও বিতরণ করেন তিনি।

ঝিনাইদহে যাকে অনেকে চেনেন গাছ পাগল জহির নামে। সামান্য অক্ষরজ্ঞান সম্পন্ন জহির পেশায় রংমিস্ত্রি। কাজ করে যা আয় হয় তা দিয়ে চালান সংসার। সেই আয়ের কিছুটা বাঁচিয়ে তিনি ১৫ জন এতিম ছেলে ও মেয়ের লেখাপড়ার খরচ চালান। তার লাগানো গাছ চোখে পড়ে ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন রাস্তায় ও শিক্ষা প্রতিষ্ঠানে। আর গাছে গাছে দেখা যায় মাটির কলস।

নিজের ও মনিষীদের বাণী বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়ালে লিখে রাখেন তিনি। পরিবেশ রক্ষায় ‘বৃক্ষ রোপণ করুন, ধরিত্রীকে বাঁচান’, ‘বৃক্ষ আপনার দুর্দিনের বন্ধু’, ‘একটি বৃক্ষ একটি জীবন’, ‘বৃক্ষ রোপণ দেশসেবার একটি বড় মাধ্যম’, ‘বৃক্ষ পৃথিবীর পোশাক’ এ ধরনের বাণী অসংখ্য দেয়ালে দেখা যায়। তার লক্ষ্য দেয়াল লিখনের মাধ্যমে পরিবেশ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বাড়ানো।

এছাড়া মাটির কলস দিয়ে কৃত্রিম পাখির বাসা তৈরির পরিকল্পনা বাস্তবায়ন করছেন জহির রায়হান। রংমিস্ত্রি হলেও তিনি পরিবেশ রক্ষার কাজও করছেন। দেশের জলবায়ু রক্ষায় গড়ে তুলেছেন নার্সারি। আর সেই নার্সারি থেকে ফলজ, বনজ ও ওষধি গাছ বিনামূল্যে বিতরণ করেন।

এ সময় তিনি পরিবেশের ভারসাম্য রক্ষায় সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর