ঈদের দিনে যেসব খাবার পাচ্ছেন কারাবন্দিরা

প্রতিবছরের মত এবারো ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দীদের জন্য রয়েছে বিশেষ খাবারের আয়োজন। সারাবিশ্বে মুসলমান ধর্মাবলম্বীদের মতো ঈদ উদযাপন করেছেন কারাবন্দিরাও। এবার ওয়ার্ডে ওয়ার্ডে ঈদের নামাজের জামাত আদায় করেছেন বন্দীরা। নামাজ শেষে ঈদ উপলক্ষে বন্দীদের নাস্তা পায়েস ও মুড়ি দেয়া হয়েছে।

রাতের খাবারে থাকছে বিশেষ আয়োজন। কোরবানি ঈদ উপলক্ষে প্রত্যেক বন্দীর জন্য ৩০০ গ্রাম করে মাংস বরাদ্দ রাখা হয়েছে।

আজ শনিবার ঢাকা কেন্দ্রীয় কারাগার (কেরানীগঞ্জ) জেলার মাহাবুবুল ইসলাম এসব তথ্য দেন।

তিনি বলেন, কেন্দ্রীয় কারাগারে প্রায় ১০ হাজারের মতো বন্দি আছে। এবার ঈদে বন্দীরা যার যার ভবনের ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাত আদায় করেছেন। করোনা মহামারীতে কারাগারে স্বাস্থ্যবিধি মেনে সবকিছুই করা হচ্ছে।

তিনি বলেন, সকালে পায়েস ও মুড়ি দেয়া হয়েছে বন্দীদের। দুপুরবেলায় বন্দীদের জন্য থাকবে সাদা ভাত, আলুর দম ও রুই মাছ। রাতে থাকবে পোলাও, মুরগি, গরুর মাংস, মিষ্টি ও সর্বশেষ পান সুপারি। এছাড়া ঈদ উপলক্ষে বন্দীদের ৩০০ গ্রাম করে মাংস দেয়া হবে। প্রতি সপ্তাহে বন্দীদের যে মাংস দেয়া হয় সেটা থেকে ঈদ উপলক্ষে তার পরিমাণ দ্বিগুণ।

তিনি আরও জানান, ঈদুল ফিতরের মতো এবারও স্বজনদের সঙ্গে দেখা-সাক্ষাৎ বন্ধ আছে। তবে আগের নিয়মেই বন্দীরা তাদের স্বজনদের সঙ্গে মোবাইলে কথা বলতে পারবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর