নিজে না জিতে প্রতিদ্বন্দ্বীকে ঠেলে জিতিয়ে দেন এই স্প্যানিশ দৌড়বিদ

২০১২ সালের ২ ডিসেম্বরে ক্রীড়াজগতে ঘটেছিল দৃষ্টান্তমূলক এক ঘটনা। যেখানে জয় নিশ্চিত জেনেও প্রতিপক্ষ দৌড়বিদকে পেছন থেকে ঠেলে ঠেলে জিতিয়ে দেন স্প্যানিশ দৌড়বিদ ইভান ফার্নান্দেজ আনায়া।

সেই প্রতিযোগিতায় হেরে গেলেও এমন কাণ্ডের জন্য ক্রীড়াজগতে অবিস্মরণীয় হয়ে আছেন তিনি।

কেন এমনটা করেছিলেন সেই প্রশ্নে সোজা ভাষায় ইভান জানিয়েছিলেন, এভাবে জিতলে মা কী ভাববেন? এ পদক জেতার গৌরব কোথায়?

সে প্রতিযোগিতায় না জিতেও সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন ইভান ফার্নান্দেজ। গোটা বিশ্ববাসীর মতে, ট্রফি না জিতলেও বিবেককে জিতেছেন ইভান। সততার অনন্য উদাহরণ দেখিয়েছেন তিনি। বহুদিন মানুষের হৃদয়ে স্থান করে থাকবেন তিনি।

কি ঘটেছিল সেদিন?

সেদিন নাভারের বুরলাদায় ক্রস কান্ট্রি দৌড় হচ্ছিল। সেই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন কিছু দিন আগেই লন্ডন অলিম্পিকে ৩০০০ মিটার স্টিপল চেজের ব্রোঞ্জ পদক বিজয়ী কেনিয়ার দৌড়বিদ আবেল মুতাই। যে কারণে প্রতিযোগিতা তিনিই জিতবেন বলে ধরেই নিয়েছিল সবাই।

ধারণাই সত্যি হলো। সবাইকে পেছনে ফেলে ফিনিশিং লাইনের কাছাকাছি এসে পড়েন মুতাই। আর তখনই ঘটল আজব ঘটনা। লাইনের ১০ মিটার আগেই কোনো এক অজানা কারণে নিজের দৌড় থামিয়ে দেন মুতাই। গ্যালারির দর্শকরা হতচকিত হয়ে পড়ে। মুতাইকে দৌড় শেষ করতে চিৎকার করতে থাকে। এর কিছুক্ষণ পর অনেক পেছন থেকে দৌড়ে এসে মুতাইকে ছুঁয়ে ফেলেন ইভান ফার্নান্দেজ। তিনি অনায়াসে মুতাইকে ছাড়িয়ে গিয়ে প্রথম হতে পারতেন। কিন্তু এ সময় সবাইকে চমেক দেন ইভান।

তিনি দৌড় থামিয়ে চিৎকার করে মুতাইকে তার দৌড় শেষ করতে বলেন। কিন্তু ইভানের স্প্যানিশ ভাষা বুঝতে পারছিলেন না মুতাই।

উপায় না দেখে মুতাইকে এক রকম ঠেলে ঠেলে ফিনিশিং লাইন পার করে জিতিয়ে দেন ইভান। নিজে হন দ্বিতীয়।

কেন নিশ্চিত জয় হাতছাড়া করলেন, সে প্রশ্নের জবাবে ইভান আনায়া বলেন, ‘ওই ম্যাচ আমার জেতা উচিত হতো না। আমার যা করা উচিত ছিল, তাই করেছি। ওরই জেতা উচিত ছিল। সে এত এগিয়ে গিয়েছিল যে, ভুল না করলে আমি কোনোভাবেই তার ধারেকাছে যেতে পারতাম না। যখনই দেখলাম সে থেমে গেছে, আমি জানতাম আমি তাকে পাশ কাটিয়ে এগোব না।’

তথ্যসূত্র: ফেয়ার প্লে ইন্টারন্যাশনাল

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর