মধুর সমস্যায় বাংলাদেশ, তামিমের সঙ্গী কে?

আয়ারল্যান্ডের মাটিতে চলতি ত্রিদেশীয় সিরিজে মোট সেঞ্চুরি হয়েছে ৬টি।আর ৬টি সেঞ্চুরি করেছেন আইরিশ এবং ক্যারিবীয়নরা। ষাট থেকে আশি—এর আশপাশে গিয়ে থেমেছেন টাইগাররা। তবে সেঞ্চুরি না পাওয়ার এ হতাশার মধ্যেও বেশ মধুর এক সমস্যা তৈরি হয়েছে। আচ্ছা বলুন তো, ত্রিদেশীয় সিরিজের ফাইনালে কিংবা বিশ্বকাপে তামিম ইকবালের ওপেনিং সতীর্থ হবেন কে?

যেহেতু স্কোয়াড ঘোষণা করা হয়েছে, তাই তামিমের পাশে থাকবেন সৌম্য-লিটন। ত্রিদেশীয় সিরিজে দু’জনেই রয়েছে দুর্দান্ত ফর্মে। বাংলাদেশের ক্রিকেট মহলে গুঞ্জন আছে, ওপেনিংয়ে ডানহাতি-বাঁহাতি সমন্বয় বেশি পছন্দ কোচ স্টিভ রোডসের। এ হিসাবে তামিমের সঙ্গে লিটনকেই বেশি দেখার কথা। কিন্তু এ বছর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই লিটন ব্যর্থ হওয়ার পর সৌম্যর দ্বারস্থ হতে হয় টিম ম্যানেজমেন্টকে। ত্রিদেশীয় সিরিজে ওপেনিংয়ে ফেরার সঙ্গে রানেও ফিরেছেন বাঁহাতি এ ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে করলেন ৭৩, পরের ম্যাচে ৫৪।

চলতি সিরিজে এক ম্যাচ হাতে রেখে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ।তাই বুধবার ১৪ মে, আয়ারল্যান্ডের বিপক্ষে আনুষ্ঠানিকতার ম্যাচে লিটনকেও সুযোগ করে দেয় টিম ম্যানেজমেন্ট। সামনে যেহেতু ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ও বিশ্বকাপ—ম্যাচ ফিটনেস থাকা জরুরি। টিম ম্যানেজমেন্ট লিটনকে এ ম্যাচ ফিটনেস সরবরাহ করতে গিয়েই মধুর সমস্যাটির জন্ম দিয়েছে। কাল বাংলাদেশের জয়ের সর্বোচ্চ স্কোরার লিটন—খেলেছেন ৬৭ বলে ৭৬ রানের ইনিংস। অর্থাৎ লিটনও বুঝিয়ে দিলেন, দলের ওপেনিংয়ে এক প্রান্তে তিনি সৌম্যর যোগ্য প্রতিদ্বন্দ্বী। আরেক প্রান্ত নিয়ে আপাতত কথা হবে না। ওটা তামিমের জায়গা।

সৌম্য-তামিমের স্বাস্থ্যকর এ লড়াই দেশের ক্রিকেটপ্রেমীদের কাছে চোখজুড়ানো দৃশ্য। বাংলাদেশের ওপেনিং জুটি তো একসময় নিয়মিতই দুঃস্বপ্ন উপহার দিত। এখন সেটির পরিবর্তন হয়েছে অনেকটাই। তবে যে খুব পাল্টে গেছে, সে কথাও জোর দিয়ে বলা যাচ্ছে না। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজেই ভুগেছে ওপেনিং জুটি। কিন্তু ত্রিদেশীয় সিরিজে দেখা যাচ্ছে অন্য দৃশ্য। সৌম্য-তামিম প্রথম ম্যাচে গড়লেন ১৪৪ রানের জুটি। ওয়ানডেতে প্রতিপক্ষের মাটিতে এটা ছিল বাংলাদেশের ওপেনিং জুটির সর্বোচ্চ সংগ্রহ। পরের ম্যাচেও পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়েছিলেন দুজন। আর কাল সৌম্যর জায়গায় লিটন এসেও ধরে রাখলেন ধারাবাহিকতা। তামিম ও লিটন মিলে কাল গড়েছেন ১১৭ রানের জুটি।

ওয়ানডেতে সবশেষ কোন টুর্নামেন্টে বাংলাদেশের ওপেনিং জুটি এতটা ধারাবাহিক ছিল, সেটি গবেষণার বিষয়। খুশির বিষয় হলো, বিশ্বকাপের আগে ওপেনিং জুটির এমন দুর্দান্ত ফর্ম দলের আত্মবিশ্বাস বাড়াবেই। আর দুশ্চিন্তার বিষয় হচ্ছে, ওপেনিংয়ে তামিমের নিয়মিত সঙ্গী বেছে নেওয়ায় কোনো ভুল না করা। সাধারণ যুক্তি হলো, রোডসের ডানহাতি-বাঁহাতি সমন্বয় না হওয়ার সম্ভাবনাই বেশি। অন্তত বিশ্বকাপে তো বটেই। সেখানে তামিমের সঙ্গে সৌম্যকে ওপেন করতে দেখার সম্ভাবনা বেশি। সবশেষ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা রয়েছে সৌম্যর। লিটন ঠিক এ জায়গায় পিছিয়ে।

অবশ্যই তামিমের সঙ্গী হিসেবে কাকে দেখা যাবে, তার সঠিক সিদ্ধান্তেই নিবেন নির্বাচকরা। তবে পাঠক এখন আপনারা এই জায়গায় কাকে ভালো মনে করেন?

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর