শাহজাহান সিরাজের জানাজা হবে টাঙ্গাইলে, দাফন বনানীতে

বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধীন বাংলাদেশের রাজনীতিতে চিরস্মরনীয় শাহজাহান সিরাজের জানাজার নামাজ টাঙ্গাইলে অনুষ্ঠিত হবে। এরপর তাকে রাজধানীর বনানীতে দাফন করা হবে বলে জানিয়েছেন তার সহধর্মীনি রাবেয়া সিরাজ।

তিনি জানান, ‘উনার লাশ বুধবার সকালে টাঙ্গাইলে নেয়া হবে। সকাল ১১টায় টাঙ্গাইলের এলেঙ্গায় এবং বাদ জোহর কালিহাতীতে দুটি জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বাদ এশা গুলশান সোসাইটি মসজিদে জানাজা শেষে তাকে বনানী কবরাস্থানে দাফন করা হবে’।

তিনি আরও বলেন, ‘তিনি (শাহজাহান সিরাজ) দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। বাসায় ও হাসপাতালে তার চিকিৎসা চলছিল। আমি তার বিদেহী আত্মার জন্য কালিহাতীবাসীসহ দেশের সবার কাছে দোয়া চাই।

দেশের প্রবীণ এই রাজনীতিবিদ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক এ্যাপোলো) শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এক পূত্র ও এক কন্যা রেখে গেছেন।

শাহজাহান সিরাজের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এ ছাড়া আরো শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শাহজাহান সিরাজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। স্বাধীনতা যুদ্ধের সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। ১৯৭১ সালের ৩ মার্চ পল্টন ময়দানে তিনি স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। স্বাধীনতার পর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) প্রতিষ্ঠা হলে তিনি এর কেন্দ্রীয় নেতা নির্বাচিত হন।

শাহজাহান সিরাজ জাতীয় সংসদ নির্বাচনে জাসদ ও বিএনপির মনোনয়নে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। সবশেষে তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর