ভেড়ামারায় পদ্মা নদীর ভাঙ্গন শুরু

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় প্রমত্তা পদ্মা নদীর ভাঙ্গন অব্যাহত রয়েছে। বাহাদুরপুর ইউনিয়ন এর ১ নম্বর ওয়ার্ড নতুন পাড়ায় গত বছরে নির্মিত বালুর বাঁধ গত কদিনের অতিবর্ষনের কারনে ধ্বসে গেছে। জুনিয়াদহ ইউনিয়নের ফয়জুল্লাপুরে নদীর পাড় ভাঙতে ভাঙতে লোকালয় পর্যন্ত পৌছেছে।

নদী তীরবর্তী মানুষেরা তাদের বসত বাড়ি ও ভিটে হারানোর আশংকায় মহা উদ্বিগ্ন অবস্থায় দিন ও রাত কাটাচ্ছেন। এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা জানান, গত ৩/৪ বছরে প্রায় অর্ধ কিলোমিটার ভূমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙ্গন রোধে গত বছর স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশ দিয়ে বালুর বাঁধ দেয়া হয়েছিল।

এবছরে প্রবল স্রোতের প্রতাপে বালুর বাঁধ ভেঙে প্লাবিত হবার সম্ভাবনা দেখা যাচ্ছে। নদীর পাড়ে বসতিস্থল এমন সব এলাকাবাসী বালুর বাঁধে বিশ্বাসী হতে পারছেন না। তারা জনপদ রক্ষায় ব্লক ফেলার দাবি জানিয়েছেন। জুনিয়াদহ ইউপি চেয়ারম্যান শাহেদ আহাম্মেদ শওকত ও বাহাদুরপুর ইউপি চেয়ারম্যান আশিকুর রহমান ছবি পদ্মা নদীতে ভাঙ্গন ও বাঁধ ধ্বসের ঘটনায় চরম উদ্বেগ প্রকাশ করেন।

ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ বলেন, সংবাদ পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুরো একটি গ্রামের বেশ কয়েকটি বাড়ি ঘর পদ্মার ভয়াল থাবার মধ্যে রয়েছে। ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে তিনি তাৎক্ষণিকভাবে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নিমিত্তে অবগত করেছেন।

কেএস/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর